টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু ১ নভেম্বর

চট্টগ্রাম, ২৯ অক্টোবর (সিটিজি টাইমস): শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ২০১৫ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আগামী ১ নভেম্বর শুরু হচ্ছে।

তিনি বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের একথা বলেন।

মন্ত্রী বলেন, ১ নভেম্বর শুরু হয়ে ১৮ নভেম্বর এই পরীক্ষা শেষ হবে। এবার ২৩ লাখ ২৫,৯৩৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিবে। এদের মধ্যে জেএসসিতে ১৯ লাখ ৬৭,৪৪৭ জন ও জেডিসিতে তিন লাখ ৫৮,৪৮৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

মোট পরীক্ষার্থীর মধ্যে ১২ লাখ ৪৩,২৬৩ জন ছাত্রী এবং ১০ লাখ ৮২,৬৭০ জন ছাত্র। ছাত্রীর সংখ্যা ছাত্রদের তুলনায় এক লাখ ৬০,৫৯৩ জন বেশি।

এবার ২,৬২৭টি কেন্দ্রে ২৮,৬৩২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। বিদেশের আটটি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৫৮৫ জন।

মন্ত্রী বলেন, ‘প্রতিবন্ধী পরীক্ষার্থীরা এবারো অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারবে।’

তিনি বলেন, ‘বহুনির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে দুটি বিভাগ থাকলেও দুটি অংশ মিলে ৩৩ পেলেই পাস বলে গণ্য হবে। অর্থাৎ এসএসসির মতো দুটি অংশে আলাদা আলাদা পাসের প্রয়োজন নেই।’

নুরুল ইসলাম বলেন, ‘এবার প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই। প্রশাসনের সঙ্গে আলাপ করে সর্বোচ্চ সতর্কতা ব্যবস্থা নেওয়া হয়েছে।’

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ফেসবুকে কেউ প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদ সম্মেলনে শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক আবু বক্কর ছিদ্দিক উপস্থিত ছিলেন।

জেএসসির সূচি
জেএসসিতে ১ নভেম্বর বাংলা প্রথমপত্র, ২ নভেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ৩ নভেম্বর ইংরেজি প্রথমপত্র, ৪ নভেম্বর ইংরেজি দ্বিতীয়পত্র, ৫ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নভেম্বর গণিত/সাধারণ গণিত, ৯ নভেম্বর হবে ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষা হবে। ১১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১২ নভেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৫ নভেম্বর বিজ্ঞান, ১৬ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, ১৭ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, আরবি, সংস্কৃত, পালি এবং ১৮ নভেম্বর চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে।

জেডিসির সূচি
জেডিসিতে ১ নভেম্বর কুরআন মাজীদ ও তাজবিদ, ২ নভেম্বর আকাইদ ও ফিকহ, ৩ নভেম্বর বাংলা প্রথমপত্র, ৪ নভেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ৫ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নভেম্বর ইংরেজি প্রথমপত্র, ৯ নভেম্বর ইংরেজি দ্বিতীয়পত্র, ১১ নভেম্বর আরবি প্রথমপত্র, ১২ নভেম্বর আরবি দ্বিতীয়পত্র, ১৪ নভেম্বর গণিত, ১৫ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ের পরীক্ষা হবে।

এছাড়া ১৬ নভেম্বর সামাজিক বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১৭ নভেম্বর সাধারণ বিজ্ঞান (শুধু অনিয়মিত), বিজ্ঞান, বিজ্ঞান ও তথ্য যোগাযোগ প্রযুক্তি (শুধু অনিয়মিত) এবং ১৮ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ্য অর্থনীতি (শুধু অনিয়মিত) ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত