টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ফাইনালে কলকাতা ইস্টবেঙ্গল

চট্টগ্রাম, ২৮ অক্টোবর (সিটিজি টাইমস): আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের দুইশ তম ম্যাচে জয়ী হয়ে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবলের শিরোপা লড়াইয়ে দুই বাংলার প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিত করল কলকাতার ইস্ট বেঙ্গল। বুধবার চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে দ্বিতীয় সেমি ফাইনালে কলকাতার লাল হলুদরা ৩-০ গোলে হারালো ঢাকা মোহামেডানকে।

আক্রমণ-পাল্টা অক্রমণে শুরু হওয়া খেলার ৭ মিনিটে প্রথম সুযোগটি পেয়েছিল ঢাকা মোহামেডান। বক্সের ডান প্রান্ত থেকে মোবারকের করা লবে জোরালো হেড করেছিলেন নাবিব নেওয়াজ জীবন। বল সাইড পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়।

কিন্তু পাল্টা আক্রমণেই গোলের দেখা পায় ইস্ট বেঙ্গল। চমৎকার বিল্ড আপের পর ডান প্রান্ত দিয়ে মোহামেডানের রক্ষণভাগে ঢুকে পড়েন উইঙ্গার অবিনাশ রুইদাস। জোরালো একটি নিচু ক্রস করেন। আর মোহামেডান ডিফেন্ডার মিন্টু শেখ স্লাইডিং করে বল প্রতিহত করতে চেয়েছিলেন। কিন্তু পারেননি ঠিক মতো, বল এসে পড়ে ফাঁকায় দাঁড়ানো নাইজেরিয়ান ফরোয়ার্ড র‌্যান্টি মার্টিনেসের পায়ে। ফাঁকা পোস্টে বল ঠেলতে ভুল করেননি তিনি।

এর পরের মিনিটেই আবারও গোলের সুযোগ নষ্ট করে মোহামেডান। বক্সের মাঝামাঝি থেকে ইস্ট বেঙ্গল গোলরক্ষক দিব্যেন্দু সরকারকে একা পেয়েও বল সাইড পোস্টের বাইরে পাঠান নাবিব নেওয়াজ জীবন।

মোহামেডান চাপ অব্যাহত রাখলেও নিয়মিত পাল্টা আক্রমণের কৌশলে খেলে যায় ইস্ট বেঙ্গল। আর এর ধারাবাহিকতায় ৩৫ মিনিটে একটি সম্মিলিত আক্রমণের পর মোহামেডান ডিফেন্স ভেদ করেন আরেক নাইজেরিয়ান ফরোয়ার্ড ওরোক এসিয়েন। এসিয়েনের শট মোহামেডানের ক্রস পোস্টে আঘাত করে। আর এই আক্রমণের উৎস ছিলেন মো. রফিক।

দ্বিতীয়ার্ধের শুরুতে আবারও ধাক্কা খায় মোহামেডান। বিরতির পর মোহামেডানকে সেট হতে না দিয়ে বল গড়ানোর সঙ্গে সঙ্গেই আক্রমণে যায় ইস্ট বেঙ্গল আর এর সুফলও তুলে নেয়। ৪৮ মিনিটে ক্ষীপ্রগতি সম্পন্ন ফরোয়ার্ড মোহাম্মদ রফিক একাই বল নিয়ে ঢুকে পড়েন মোহামডোন রক্ষণভাগে আর আগুয়ান গোলরক্ষক অমরাফুল ইসলাম রানাকে পরাস্ত করেন আলতো ছোয়াঁয়।

আর ঠিক খেলার সময় যখন এক ঘণ্টা তখন মোহামেডান কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন র‌্যান্টি মার্টিনস। বাম প্রান্ত থেকে প্রহ্লাদ রায়ের করা মাপা ক্রসে কোনাকুনি হেড করেন র‌্যান্টি। মোহামেডান গোলরক্ষক রানা বাঁ দিকে ঝাঁপিয়ে পড়েন। তবে পাননি বলের নাগাল, তৃতীয় গোলের উৎসবে তখন মেতে উঠে ইস্ট বেঙ্গল।

বাকি ত্রিশ মিনিট মোহামেডানকে আর কিছু করতে দেয়নি ইস্ট বেঙ্গল, যথাসম্ভব নিজেদের কাছে বল রেখে সময় কাটিয়ে দেয়।

শুক্রবার ২৫ হাজার ডলার প্রাইজ মানির ফাইনালে আয়োজক চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে খেলবে ইস্ট বেঙ্গল।

মতামত