টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নিতে চায় অস্ট্রেলিয়া

চট্টগ্রাম, ২৮ অক্টোবর (সিটিজি টাইমস): বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নিতে চায় অস্ট্রেলিয়া। এ লক্ষ্যে আজ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সঙ্গে সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার গ্রেগ ওআইলকক।

সকাল ১০টায় রাজধানীর ইস্কাটনের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে এ সাক্ষাৎ হয়। সাক্ষাতে দুই দেশে জনশক্তি রপ্তানি এবং মন্ত্রীর অস্ট্রেলিয়ায় সফরের বিষয় নিয়ে হাইকমিশনারের সঙ্গে সার্বিক আলোচনা হয়।

সাক্ষাতের শুরুতেই দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা স্মরণ করতে গিয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, উন্নত দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়াই সর্বপ্রথম বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেন। তিনি মহান মুক্তিযুদ্ধে একমাত্র খেতাবপ্রাপ্ত অস্ট্রেলিয়ান মুক্তিযোদ্ধা ডব্লিউ এ এস ওডারল্যান্ড বীর প্রতিক এর অবদানের কথা স্মরণ করেন।

সাক্ষাৎকালে মন্ত্রী বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি তৈরিতে অস্ট্রেলিয়ার কারিগরি সহযোগিতার প্রশংসা করেন। তিনি বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নেওয়ার জন্য হাইকমিশনারকে অনুরোধ জানান। এ সময় মন্ত্রী বাংলাদেশের ওয়েল্ডিং ও ইলেকট্রিক ট্রেডে দক্ষ শ্রমিক নেয়ার প্রস্তাব দেন। এছাড়াও কৃষি, পশুপালন ও আবাসনে শ্রমিক নেওয়ার বিষয়টি নিয়েও আলোচনা হয়।

অস্ট্রেলিয়ান হাইকমিশনার বলেন, দক্ষ জনশক্তি নেওয়ার বিষয়ে তিনি সার্বিক সহযোগিতা প্রদান করবেন এবং এ বিষয়ে তাঁর দেশের সরকারের সঙ্গে আলোচনা করবেন। তিনি বলেন, বাংলাদেশ এখন দক্ষ জনশক্তি প্রেরণে অন্যান্য দেশের তুলনায় এগিয়ে আছে এবং এজন্য প্রশংসার দাবিদার। অস্ট্রেলিয়াও বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নিতে চায়। এজন্য দেশটিন ব্যাপক আগ্রহও রয়েছে।

নভেম্বর মাসের শেষ সপ্তাহে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির অস্ট্রেলিয়া সফরকে স্বাগত জানিয়ে তিনি বলেন, সে সময় অস্ট্রেলিয়ার মন্ত্রী ও পার্লামেন্ট অধিবেশন চলাকালিন পার্লামেন্টের বিভিন্ন সদস্যদের সাথে মতবিনিময় করার সুযোগ হবে এবং এ বিষয়ে তিনি সার্বিক সহযোগিতার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করবেন।

সাক্ষাৎকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. খন্দকার ইফতেখার হায়দার, যুগ্মসচিব মোহাম্মদ আজাহারুল হক, মন্ত্রীর একান্ত সচিব মু. মোহসিন চৌধুরী এবং অস্ট্রেলিয়ান ট্রেড কমিশনের বিজনেস ডেভলপমেন্ট ম্যানেজার মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত