টক অব দ্য চট্টগ্রাম
Ad2

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ২২ নভেম্বর

চট্টগ্রাম, ২৭ অক্টোবর (সিটিজি টাইমস): প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২২ নভেম্বর।জাতীয়ভাবে অনুষ্ঠিত দেশের সবচেয়ে বড় এ দুটি পরীক্ষায় এবার ২৯ লাখ ৪৮ হাজার ১০৮ জন ছাত্রছাত্রী অংশ নিচ্ছে। এ বছর সারা দেশে ৭ হাজার ৬৩টি কেন্দ্রে এ পরীক্ষা নেয়ার কথা রয়েছে। এ ছাড়াও দেশের বাইরে আরও ১১টি কেন্দ্র রয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, পরীক্ষা সুষ্ঠুভাবে নেয়ার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবার প্রশ্ন ফাঁসের কোনো অভিযোগ উত্থাপিত হবে না। আমরা প্রশ্নপত্রের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করেছি। অন্যান্য বছর এ পরীক্ষা এক সেট প্রশ্ন ছাপিয়ে নেয়া হতো। কিন্তু এবার মোট ৮ সেটে পরীক্ষা নেয়া হবে। সারা দেশের ৬৪ জেলাকে ৮ ভাগে ভাগ করা হয়েছে। প্রতি ৮ জেলা এক বিষয়ে এক সেট প্রশ্ন পাবে। তবে কোনো বিষয়ে যে ৮ জেলা প্রশ্ন পাবে, সেই ৮ জেলা অপর কোনো বিষয়ে এক সেট প্রশ্ন পাবে না। প্রশ্নপত্র এমনভাবে অদল-বদল করা হয়েছে যে, এক জেলার প্রশ্ন কোনো কারণে ফাঁস হলে অন্য জেলার পরীক্ষায় তার কোনো প্রভাব পড়বে না।

আগামী ২২ নভেম্বর থেকে এই পরীক্ষা শুরু হবে এবং শেষ হবে ২৯ নভেম্বর। সূচি অনুযায়ী প্রতিদিন সকাল ১১টা থেকে দেড়টা পর্যন্ত পরীক্ষা হবে। পরীক্ষায় বরাবরের মতো এবারও প্রতিবন্ধী শিক্ষার্থীদের অতিরিক্ত ২০মিনিট সময় দেয়া হবে। ২০০৯ সাল থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়ীতে এ পরীক্ষা হচ্ছে ২০১০ সাল থেকে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ক্ষুদে শিক্ষার্থীদের সমাপনীর ফল দেয়া হচ্ছে। আগে এ পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়্ইা ঘণ্টা করা হয়।

প্রাথমিক সমাপনী সূচি : ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৯ নভেম্বর গণিত। ইবতেদায়ী সমাপনী সূচি : ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ/পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্ এবং ২৯ নভেম্বর গণিত।

মতামত