টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মৃত ভোটারের খবর দিলেই মিলবে টাকা

EC-Officeচট্টগ্রাম, ২৫ অক্টোবর (সিটিজি টাইমস):   মৃত ভোটারের তথ্য সংগ্রহ করে নির্বাচন কর্মকর্তাদের জানালে ভোটার প্রতি ১০ টাকা করে সম্মানী পাবেন সংশ্লিষ্টরা। তবে এই সুযোগ সর্ব সাধারণের জন্য নয়। শুধুমাত্র গ্রাম পুলিশরাই এই সুবিধা পাবেন। ভোটারদের স্মার্টকার্ড বিতরণ শুরুর আগে মৃত ভোটারদের নাম কর্তনে দেশজুড়ে এ নির্দেশনা দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)।

রোববার নির্বাচন কমিশন থেকে দেশের সব উপজেলা ও থানা নির্বাচন কর্মকর্তাদের এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে। ইসির এই নির্দেশনা বাস্তবায়নে স্থানীয় সরকার বিভাগের সচিবসহ সংশ্লিষ্টদেরও চিঠি পাঠানো হয়েছে।

উপ-সচিব অদুদ স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, মৃত ভোটারের নাম বাদ দিতে ইউপি’র চৌকিদার/গ্রাম পুলিশদের দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে উপজেলা নির্বাচন কর্মকর্তারা ইউনিয়নভিত্তিক মৃত ভোটারের সত্যায়িত কপি ইউপি চেয়ারম্যানের কাছে পাঠাবেন।

চেয়ারম্যানরা এ তালিকা সরবরাহের পর যেসব মৃত ভোটার তালিকাভুক্ত হয়নি তাদের নাম নির্ধারিত ছকে সাত কার্যদিবসের মধ্যে ইউপি চেয়ারম্যানের কাছে জমা দেবেন চৌকিদার/গ্রাম পুলিশ। ইউপি চেয়ারম্যান নামগুলো যাচাই সাপেক্ষে তালিকায় নথিভুক্ত করার ব্যবস্থা করবেন এবং পূর্ণাঙ্গ তালিকার কপি উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠাবেন।

দেশের ১৬ কোটি জনসংখ্যার বিপরীতে বাৎসরিক মৃত্যুর হার বিবেচনায় ভোটার তালিকা থেকে ১২ থেকে ১৫ লাখ মৃত ব্যক্তির বাদ যাওয়ার ধারণা করছে নির্বাচন কমিশন। গত ২২ সেপ্টেম্বর পর্যন্ত বিদ্যমান ভোটার তালিকা থেকে কর্তনের জন্য হালনাগাদে ৬ লাখ ৯১ হাজার ৬০৬ জন মৃত ব্যক্তির তথ্য সংগ্রহ হয়েছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত