টক অব দ্য চট্টগ্রাম
Ad2

যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার উচ্চ মাত্রার সতর্কতা

dচট্টগ্রাম, ২৪ অক্টোবর (সিটিজি টাইমস):  রাজধানীর পুরান ঢাকার হোসনি দালান এলাকায় শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিলে হামলার পর নিজ দেশের নাগরিকদের চলাচলের ক্ষেত্রে সতর্কবার্তা হালনাগাদ করেছে যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া।

শনিবার দুপুরে দেশ দুইটি পৃথক বার্তায় ঢাকায় অবস্থানরত তাদের নাগরিকদের উচ্চমাত্রার সতর্কতা গ্রহণ করতে বলেছেন। যুক্তরাজ্য সরকারের হালনাগাদ করা সতর্কবার্তায় বলা হয়, ঢাকায় শিয়াদের জমায়েতে বোমা হামলার ঘটনা ঘটেছে। যেকারণে সীমিতভাবে চলাচলের জন্য পূর্বে যে পরামর্শ দেয়া দেয়া হয়েছিল তা বজায় থাকবে। এখানে বড় মাপের সন্ত্রাসী কর্মকান্ডের ঝুঁকি রয়েছে। পশ্চিমাদের ওপরও হামলার আশংকা রয়েছে।

অন্যদিকে অস্ট্রেলিয়া সরকারের জারি করা সতর্কতায় বলা হয়, শিয়াদের ওপর হাতবোমা হামলায় একজন নিহত ও বহু আহত হয়েছে। অস্ট্রেলিয়া সরকার তার নাগরিকদের এই সময়ে শুধুমাত্র গাড়িতে করে চলাচলের পরামর্শ দিচ্ছে। একই সঙ্গে জনাকীর্ণ স্থানগুলো এড়িয়ে চলতে বলা হচ্ছে। সতর্কতার মাত্রায় কোনো পরিবর্তন নেই। বাংলাদেশে চলাচলের ক্ষেত্রে উচ্চমাত্রার সতর্কতা গ্রহণ করতে বলা হচ্ছে।

এর আগে ইতালিয়ান নাগরিক তাবেলা সিজার ও জাপানী নাগরিক হোশি কুনিও হত্যার ঘটনায় যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশ সতর্কতা জারি করে।

মতামত