টক অব দ্য চট্টগ্রাম
Ad2

তাজিয়া মিছিলে বোমা বিস্ফোরণ : নিহত ১

bumaচট্টগ্রাম, ২৪ অক্টোবর (সিটিজি টাইমস): রাজধানীতে মহররম উপলক্ষে তাজিয়া মিছিল বের হওয়ার সময় শক্তিশালী বোমা বিস্ফোরণে সানজুম (২৮) এক যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় কমপক্ষে ৬০ থেকে ৭০ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত কেবল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেই ৫৭ জন আহত ব্যক্তিকে ভর্তি করা হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। এ ঘটনায় আব্দুল কাদের জিলানী নামে একজনকে আটক করেছে পুলিশ।

শুক্রবার দিবাগত রাত আড়াইটার দিকে মিছিল হোসনি দালানের মূল ফটকের ভেতর থেকে মিছিল বের হওয়ার সময় এ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

এ ঘটনায় পুরো এলাকায় বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে। ডিএমপি ও র‌্যাবের বোম ডিসপোজাল ইউনিট কাজ করছে। মোতায়েন করা হয়েছে বিজিবি। পাশাপাশি কাজ করছে র‌্যাবের ডগ স্কোয়াড।

স্থানীয় সাংসদ সদস্য হাজি সেলিম ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) অতিরিক্ত মহা পরিচালক কর্নেল জিয়াউল আহসান দাবি করেছেন, দেশকে অস্থিতিশীল করতেই এ হামলা চালানো হয়েছে। সাম্প্রতিককালে এ ধরনেই কয়েকটি ঘটনা ঘটিয়ে দেশের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করা হয়েছে।

স্থানীয় সংসদ সদস্য হাজি সেলিম বলেন, এ ঘটনায় একজন মারা গেছেন। আহত ৫০ থেকে ৬০ জন। বেশ কয়েকজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হযেছে। সেখানে আমি গিয়েছিলাম। দেখে এলাম আহত মানুষের আহাজারি। তাজিয়া মিছিলে হামলা মানুষের কাজ হতে পারে না।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি অ্যান্ড প্রসিকিউশন) শেখ মোহাম্মদ মারুফ হাসান বলেন, আমরা তদন্ত করে দেখছি। সুযোগ বুঝেই এই হামলা চালানো হয়েছে।

এটা জঙ্গি হামলা কিনা জানতে চাইলে তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে এ ধরনের ঘটনা সম্পর্কে মন্তব্য করা ঠিক হবে না। আমরা এটা ঘটনার তদন্ত করেই জড়িতদের সম্পর্কে বলতে পারবো।

হোসনি দালানের সুপারিটেন্ট এম এ ফিরোজ বলেন, এটা অপ্রত্যাশিত। পুলিশ আমাদের ভালই প্রটেকশন দিয়েছিল কিন্তু মিছিল বের হওয়ার আগেই বাইরে থেকে বোমা নিক্ষেপের ঘটনাটি ঘটে। এ ঘটনায় অতিরিক্ত পুলিশ মোতায়েন ও ঘটনার তদন্ত দাবি করেন তিনি।

মহররমের তাজিয়া মিছিল উপলক্ষে প্রতিবছরই ১০ই মহররম রাত থেকে তাজিয়া মিছিল বের হয়। এ উপলক্ষেই শুক্রবার দিবাগত রাত আড়াইটায় হোসনি দালান থেকে বড় তাজিয়া মিছিল বের হওয়ার কথা ছিল। মিছিল বের হওয়ার প্রস্তুতিকালেই এ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

মতামত