টক অব দ্য চট্টগ্রাম
Ad2

১০০ অর্থনৈতিক অঞ্চল করবে সরকার: প্রধানমন্ত্রী

চট্টগ্রাম, ২১ অক্টোবর (সিটিজি টাইমস): দেশি-বিদেশি বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে পর্যায়ক্রমে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশে ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেছেন, অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় তার সরকার আরো নতুন নতুন এলাকা চিহ্নিত করছে।

বুধবার বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের গভর্নিং বোর্ডের বৈঠকে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকার প্রধানের সভাপতিত্বে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের গভর্নিং বোর্ডের তৃতীয় বৈঠক ছিল এটি।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, বৈঠকে প্রধানমন্ত্রী দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে নতুন নতুন ধারণা নিয়ে কাজ করার ওপর গুরুত্ব দিয়েছেন।

প্রেস সচিব জানান, অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় বিদ্যুৎ সংযোগ এবং যোগাযোগের ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেছেন, বিনিয়োগকারীরা প্রয়োজনে নিজ উদ্যোগে বিদ্যুৎ উৎপাদন করতে পারবে।

পরিবেশ রক্ষার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী প্রতিটি অর্থনৈতিক অঞ্চলে জলাধার থাকার আবশ্যকতার কথাও বলেছেন।

ইহসানুল করিম বলেন, দেশের নাগরিকদের ক্রয়ক্ষমতা বৃদ্ধি পাওয়ার কথা উল্লেখ করে অভ্যন্তরীণ বাজার সৃষ্টির পাশাপাশি আন্তর্জাতিক বাজারের চাহিদা নির্ধারণ করে উৎপাদনের পরামর্শও দিয়েছেন প্রধানমন্ত্রী।

এ সময় কৃষি প্রক্রিয়াজাত শিল্প গড়ে তোলার পাশাপাশি ক্ষুদ্র যন্ত্রাংশ রপ্তানি বাড়ানোর কথাও বলেন শেখ হাসিনা।

এছাড়া বেশি লোকের কর্মসংস্থান নিশ্চিত করতে শ্রমঘন শিল্প গড়ে তোলার ওপরও প্রধানমন্ত্রী জোর দেন।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফয়েল আহমদ, পূর্তমন্ত্রী মোশাররফ হোসেন, বেসরকারি বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, রেলমন্ত্রী মুজিবুল হক, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বৈঠকে অংশ নেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত