টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিসি ঢালাইয়ে ঝুকিপূর্ণ ফাটল

এম মাঈন উদ্দিন
মিরসরাই  প্রতিনিধি

Mirsarai-Dhaka-Ctg-4len-Phoচট্টগ্রাম, ১৯ অক্টোবর (সিটিজি টাইমস):  ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিসি ঢালাই অংশে ৬ মাসের মধ্যে ঝুকিপূর্ণ ফাটল দেখা দিয়েছে। সিসি ঢালাই অংশ ছাড়াও মহাসড়কের অধিকাংশ জায়গায় সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। এর মধ্যে ঝুকিপূর্ণ ফাটলের জন্য গত কয়েকদিন ধরে শুরু করতে হয়েছে পূনঃ সংস্কার কাজ। কিন্তু এই সংস্কার কাজ করতে গিয়ে পুরো একটি ডাবল লেইন বন্ধ রাখায় অপর লেন দিয়ে সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজট।

সরেজমিনে দেখা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেন এর মিরসরাই সদর অংশে মাত্র ৬ মাস আগেই সম্পন্ন হয় সিসি ঢালাইয়ের কাজ। মিরসরাই পাইলট স্কুল, ওচি মিয়া পোলের অংশে দেখা দিয়েছে বিপদজ্জনক ফাটল। সিসি ঢালাই ছাড়াও বড়তাকিয়া, মিরসরাই সদর, মিঠাছরা অংশে বিটুমিনযুক্ত পাথর উঠে সড়কে সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত। গত কয়েকদিন ধরে চলছে ঠিকাদারী প্রতিষ্ঠানে শ্রমিকরা কয়েকটি গ্রুপে ভাগ হয়ে সড়কের গর্তগুলো সংস্কারের কাজ করছে। এছাড়াও মহাসড়কের উভয়পাশের মাটি ভালোভাবে রোলিং না করার কারণে বৃষ্টিতে সরে গেছে মাটি। মাটি সরে যাওয়ার কারণে ভাঙ্গন দেখা দিয়েছে মহাসড়কে। গর্ত ভরাট ও সিসি ঢালাই সংস্কারের জন্য মহাসড়কের যে অংশে কাজ চলতেছে সে অংশে গাড়ি চলাচল বন্ধ রাখা হচ্ছে এ কারণে যানজট সৃষ্টি হচ্ছে। যানজটে দূর পাল্লার যাত্রী সহ গনপরিবহন ও মালামাল পরিবহনকারী সবাইকে দূর্ভোগ পোহাতে হয়। বৃষ্টির মধ্যে মহাসড়কে ভালো ভাবে রোলিং না করে সিসি ঢালাই দেওয়ার পর ওই অংশ দিয়ে যখন গাড়ি চালু করা হয় তখন ওই অংশে দেবে যাচ্ছে তাতে ফাটল দেখা দেয়। সিসি ঢালাই করা বেশ কিছু স্থানে দেখা যায় বিপদজ্জনক ফাটল। সিসি ঢালাই ছাড়াও মহাসড়কের অধিকাংশ স্থানে বিটুমিন উঠে যাওয়াতে উদ্বোধনের আগে মহাসড়কে সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। এসব ফাটল আর গর্ত বড় হলেই মহাসড়কে যানচলাচল হবে বিপদজনক ও ঝুকিপূর্ণ।

সংস্কার কাজে কর্মরত ঢালাই কাটার যান্ত্রিক শ্রমিক পেয়ার আলী ও জালাল জানান, ঢালাই দেওয়ার কয়েকদিন পর সড়কে গাড়ি চলাচলের কারণে ঢালায়ে ফাটল দেখা দিয়েছে। এখানে ফেটে যাওয়া এসব ঢালাই কেটে তুলে আবার ঢালাই দেওয়া হবে।

এই বিষয়ে ফোরলেন এর প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী জুলফিকার আলী বলেন, মিরসরাই সদরের এসব অংশে ঢালাইয়ের পর দ্রুত রাস্তা চলাচলের জন্য উম্মুক্ত করে দেয়ায় এমন ফাটল হয়ে গেছে। তাই দ্রুত এর সংস্কার করতে হচ্ছে। কিন্তু এখন এক লেনে উভয়মুখি গাড়ী চলাচলের জন্য দীর্ঘ যানজট কিভাবে সমাধান হবে ? জানতে চাইলে তিনি বলেন মিরসরাই সদরে বাসগুলো দাঁড়াচ্ছে যাত্রী উঠানামা করার জন্য তাই যানজট বেড়ে গেছে। তিনি বলেন আমরা শীঘ্রই এখানে বাজারের দক্ষিন প্রান্তে একটি ‘বাস বে’ করবো। বিশেষ করে চট্টগ্রামমুখী যাত্রী বেশী হবার কারনে এমনটি হচ্ছে। তাই আমরা চট্টগ্রাম মুখি আওয়ামীলীগ অফিসের সামনে থেকে বাস বে এর কাজ ধরবো শীঘ্রই।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত