টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কাল রাতে কোথায় ছিলেন? ফেসবুক সব জানে!

facebookচট্টগ্রাম, ১৮  অক্টোবর (সিটিজি টাইমস): হাইলি সাসপিসাস! ‘সাসপিসাস’ তো বটেই। একটু খেয়াল করলে আপনারও মনে হবে, অবিশ্যি যদি আপনি আইফোন ব্যবহারকারী হন। আইফোন-এ একটি বিষয় লক্ষ করলে দেখবেন, facebook iOS অ্যাপ-টি চালু রাখলে ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যায়। অথচ অন্য অ্যাপ-গুলিতে অতটা ব্যাটারি পোড়ে না। কেন জানেন? কারণ আইফোন-এর ফেসবুক অ্যাপ আপনার যাবতীয় গতিবিধি ক্রমাগত ট্র্যাক করে। প্রত্যেক মুহূর্তে আপনাকে অনুসরণ করছে ওই অ্যাপ-টিই।

তথ্যপ্রযুক্তি বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন, আইফোন-এর ফেসবুক অ্যাপ ফোনের জিপিএস ব্যবহার করে সব সময় সংশ্লিষ্ট ব্যক্তিকে ট্র্যাক করে। অর্থাৎ, ওই ব্যক্তি কোথায় যাচ্ছেন, কতদিন থাকছেন, সব ব্যক্তিগত তথ্য ট্র্যাক করে ফেসবুক-কে পাঠায়। সিকিউরিটি রিসার্চার জনাথন জিয়ার্স্কি জানাচ্ছেন, আইফোন-এর ফেসবুক অ্যাপ-এর কোড পরীক্ষা করে দেখা গিয়েছে, অ্যাপ-টি ফোনের লোকেশন ট্র্যাক করে ফেসবুককে ক্রমাগত পাঠাতে থাকছে।

জিয়ার্স্কির কথায়, ‘আপনি যদি ক্রমাগত বিভিন্ন জায়গায় যাতায়াত করেন, তাহলে ব্যাটারির চার্জ তাড়াতাড়ি ফুরোয়।’ ফেসবুক-এর in-app location সেটিংস-এ খেয়াল করলেও দেখা যাবে, বলা আছে, যদি আপনার লোকেশন হিস্ট্রি থাকে এবং সেটিংস-এ ‘always’ করা থাকে, তাহলে যে সব জায়গায় আপনার বেশি যাতায়াত, সেই সব জায়গার হিস্ট্রি স্বয়ংক্রিয় ভাবে তৈরি করতে থাকবে, এমনকি আপনি অ্যাপ ব্যবহার না করলেও।

কী ভাবে ট্র্যাকিং থেকে বাঁচবেন? খুব সহজ। ফেসবুক-এ গিয়ে লোকেশন সেটিংস অফ করে দিন। তাহলেই আর ফেসবুক আপনার গতিবিধি ট্র্যাক করতে পারবে না। – সংবাদসংস্থা

মতামত