টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ইয়াহু মেইলে পাসওয়ার্ড ছাড়াই লগইন

mailচট্টগ্রাম, ১৬ অক্টোবর (সিটিজি টাইমস): ইয়াহু মেইলপাসওয়ার্ড নিরাপত্তার ক্ষেত্রে ইয়াহুর পরবর্তী পদক্ষেপ হচ্ছে পুরো পাসওয়ার্ড ব্যবস্থাটিকেই সরিয়ে ফেলা।

গতকাল বৃহস্পতিবার ইয়াহু কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে যে, আইওএস ও অ্যান্ড্রয়েডে ইয়াহু মেইল অ্যাপ্লিকেশনটি ব্যবহারের সময় আর প্রচলিত পাসওয়ার্ড পদ্ধতির প্রয়োজন হবে না ।

এর পরিবর্তে ‘ইয়াহু অ্যাকাউন্ট কি’ নামের একটি পদ্ধতি ব্যবহৃত হবে। এ পদ্ধতিতে স্মার্টফোনটিই ইয়াহু মেইল ব্যবহারকারীকে শনাক্তকরণ পদ্ধতি হিসেবে ব্যবহার করবে ইয়াহু।

বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

যেভাবে কাজ করবে ইয়াহু অ্যাকাউন্ট কি
ইয়াহু মেইল ব্যবহারের জন্য যখন কোনো ব্যবহারকারী অ্যাকাউন্ট কিতে সাইন আপ করবেন, তখন আর তাঁদের ইমেইল খুলতে পাসওয়ার্ড দিতে হবে না। এর পরিবর্তে অ্যাকাউন্ট কি সেবাটি থেকে ব্যবহারকারীর স্মার্টফোনে একটি বার্তা পাঠানো হবে। বার্তায় লগ ইন করার জন্য ‘ইয়েস’ বা ‘নো’ অপশন থাকবে। যদি বাইরের কেউ অ্যাকাউন্ট হ্যাক করার চেষ্টা করে তবে ইমেইল ব্যবহারকারী এই বার্তাটিতে ‘নো’ অপশনটি ব্যবহার করতে পারবেন।

মোবাইল ফোনটি যদি হারিয়ে বা চুরি হয়ে যায়, তবে ব্যবহারকারীর বিকল্প অ্যাকাউন্ট বা ​ফোন নম্বরে বার্তা বা মেইলের মাধ্যমে তাঁর অ্যাকাউন্ট উদ্ধার করতে পারবেন।

ইয়াহুর ​পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট ডিলান কেসি টাম্বলার পেজে লিখেছেন, প্রচলিত পাসওয়ার্ড পদ্ধতির চেয়ে অ্যাকাউন্ট কি পদ্ধতি বেশি নিরাপদ। কারণ, অ্যাকাউন্ট কি যে ভেরিফিকেশন কোড পাঠাবে সেটি ছাড়া মেইলে সাইন ইন করা সম্ভব হবে না।

এদিকে, অ্যান্টিভাইরাস নির্মাতা সিমানটেকের নিরাপত্তা বিশেষজ্ঞ সত্যম নারাং বলেন, ইয়াহুর এই পদ্ধতিটি প্রচলিত পাসওয়ার্ড পদ্ধতিটির চেয়ে একধাপ বেশি উন্নত। তবে টু-ফ্যাক্টর অথেনটিকেশন নামের যে স্ট্যান্ডার্ড বা পাসওয়ার্ডে​র মান দাঁড়িয়েছে তার চেয়ে উন্নত নয়। দুই স্তরের এই ভেরিফিকেশন প্রক্রিয়ায় ব্যবহারকারীকে তাঁর অ্যাকাউন্টে নিয়মিত পাসওয়ার্ড ব্যবহারের পাশাপাশি লগ ইন করার সময় স্মার্টফোন ও ট্যাবে আরও একটি পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। এতে অতিরিক্ত একটি স্তরের নিরাপত্তা পাওয়া যায়। তাই যতক্ষণ হাতে মোবাইল থাকে, ততক্ষণ পর্যন্ত আর কেউ অ্যাকাউন্টে ঢুকতে পারছে না সেই বিষয়টি নিশ্চিত হয়। অ্যাপল, গুগল, ফেসবুক, ড্রপবক্সের মতো অনেক সার্ভিসের ক্ষেত্রে দুই স্তরের এই ভেরিফিকেশন প্রক্রিয়া রয়েছে।

সিমানটেকের নিরাপত্তা বিশেষজ্ঞ বলেন, ‘নতুন প্রযুক্তির ভেরিফিকেশন প্রক্রিয়ার উদ্ভাবন না হওয়া পর্যন্ত মানুষ পাসওয়ার্ড ফেলে দিয়ে পাসওয়ার্ড ব্যবস্থাপনার সফটওয়্যারগুলোর দিকে ঝুঁকে পড়বে। আমাদের সবকিছুর সঙ্গে পাসওয়ার্ড এতটা জড়িয়ে পড়েছে যে আরও কিছুদিন পাসওয়ার্ড ব্যবস্থা টিকে থাকবে।’

অ্যাকাউন্ট কি সেবার পাশাপাশি নতুন সংস্করণের ইয়াহু মেইল উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে ইয়াহু কর্তৃপক্ষ। নতুন সংস্করণে ইয়াহু মেইল ব্যবহারকারী​রা আউটলুক, হটমেইল, এওএল মেইল অ্যকাউন্টের সঙ্গে যুক্ত হতে পারবেন। এ ছাড়াও ইয়াহু মেইল দিয়ে টুইটার, লিঙ্কডইন ও ফেসবুকে যুক্ত হতে পারবেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত