টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ইউসুফের (আ.) সমাধিস্থলে আগুন, ৭ ইসরায়েলি নিহত

sচট্টগ্রাম, ১৬ অক্টোবর (সিটিজি টাইমস): জেরুজালেমের নাবলুস শহরের পশ্চিম তীরে অবস্থিত ইহুদিদের পবিত্র স্থান হিসেবে পরিচিত জোসেফের (কোরআনে বর্ণিত ইউসুফ (আ.)) সমাধিস্থলে আগুন ধরিয়ে দিয়েছে ফিলিস্তিনি দাঙ্গাকারীরা। অগ্নিকাণ্ডের ঘটনায় সাত ইসরায়েলির মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছে আরো বহু ইসরায়েলি। এছাড়া সমাধিস্থলটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা বিবিসি।

বাইবেল ও কোরআনের ঘটনা চিত্রে জোসেফ একটি সম্মানিত চরিত্র। কিন্তু দাঙ্গাকারীরা মূলত ইহুদিদের ওপর আক্রোশ থেকেই সমাধিস্থলে আগুন জ্বালিয়ে দিয়েছে। তবে ফিলিস্তিনি নিরাপত্তা বাহিনী আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে বলে জানা গেছে।

দীর্ঘদিন ধরেই ইসরায়েলি বাহিনী এবং ফিলিস্তিনিদের মধ্যে দাঙ্গা ও সহিংসতার ঘটনা ঘটছে। এই সহিংসতা বন্ধে ফিলিস্তিনি নেতাদের আলোচনার আহ্বান জানিয়েছেন ইসরায়েলের প্রেসিডেন্ট নেতানিয়াহু। তার এই আহ্বানের মাত্র কয়েক ঘণ্টা পরেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল।

সমাধিস্থলে এটাই প্রথম হামলা নয়। এর আগে ২০০০ সালে এটি ধ্বংস করেছিল। এছাড়া এটি সংস্কারের পর গত বছরও এতে আগুন ধরিয়ে দেয়া হয়েছিল।

ইসরায়েল এবং ফিলিস্তিনিদের মধ্যে গত ১৫ দিন ধরে চলা সহিংসতায় জেরুজালেম, পশ্চিমতীর এবং গাজা সীমান্তে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। সাম্প্রতিক এসব সহিংসতার ঘটনায় এ পর্যন্ত হামলাকারীসহ কমপক্ষে ৩২ ফিলিস্তিনি নিহত হয়েছে।

মতামত