টক অব দ্য চট্টগ্রাম
Ad2

গুরত্বহীন স্বাস্থ্য কেন্দ্রগুলো বন্ধ করে দিচ্ছে চসিক

cccচট্টগ্রাম, ১৫ অক্টোবর (সিটিজি টাইমস):  স্বাস্থ্য সেবা খাতকে ঢেলে সাজানোর কারণে গুরত্বহীন স্বাস্থ্য কেন্দ্রগুলো বন্ধ করে দিয়ে সেগুলোর জনবল অন্যত্র সমন্বয় করার সিদ্ধান্ত নিয়েছে চসিক কর্তৃপক্ষ।

বুধবার ১৯ নম্বর বাকলিয়া ও ৩০ নম্বর পূর্ব মাদারবাড়ি ওয়ার্ডের দু’টি স্বাস্থ্য কেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে। বন্ধ হয়ে যেতে পারে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) আরো কয়েকটি স্বাস্থ্য কেন্দ্র।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রতি বছর বিপুল পরিমাণ অর্থ ভর্তুকি দেয়ার পরও নগরবাসী ঠিকমতো চিকিৎসা সেবা না পাওয়ায় কিছু স্বাস্থ্য কেন্দ্র বন্ধ করে দেয়া হচ্ছে। এসব কেন্দ্রে চিকিৎসক, ফার্মাসিস্ট, ল্যাব এ্যসিস্টান্ট, পিয়ন, আয়াদের অনুপস্থিতি, অনিয়ম ও অব্যবস্থাপনা নিয়মে পরিণত হয়েছে। তাই স্বাস্থ্য সেবা খাতকে ঢেলে সাজানো হচ্ছে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘কস্ট বেনিফিট ন্যূনতমও না হওয়ায় আমরা কিছু স্বাস্থ্য কেন্দ্র স্থানান্তর করছি।  আমরা স্বাস্থ্য কেন্দ্রগুলো ঢেলে সাজাচ্ছি। যেখানে রোগি বেশি, সেবা বেশি দিতে হচ্ছে সেখানে অন্য জায়গার জনবল সমন্বয় করছি ।

চসিক সচিব রশিদ আহমদ বলেন, ‘২০১২ সালের ডিসেম্বরে এডিবির অর্থায়নে পরিচালিত নগর স্বাস্থ্যকেন্দ্রের মেয়াদ শেষ হয়ে যায় । মানবিক কারণে তা এতদিন কর্পোরেশনের নিজস্ব তহবিল থেকে তাদের বেতন-ভাতা দেওয়া হচ্ছিল। কিন্তু যে উদ্দেশ্য কর্পোরেশনের এত টাকা খরচ , সে উদ্দেশ্যই সফল হচ্ছেনা । তাই স্বাস্থ্য কেন্দ্রগুলো নিয়ে চিন্তা-ভাবনা করতে হচ্ছে। ’

মতামত