টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বিপিএলের পর্দা উঠবে ২০ নভেম্বর

চট্টগ্রাম, ১৪ অক্টোবর (সিটিজি টাইমস):  বিদেশী এবং দেশী শিল্পীদের অংশগ্রহণে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়েই ২০ নভেম্বর পর্দা উঠবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)। তবে তৃতীয় আসরের খেলা মাঠে গড়াবে ২২ নভেম্বর। আর ১৫ ডিসেম্বর ফাইনালের মাধ্যমে শেষ হবে এ আসর। বুধবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিপিএলে গভর্নিং কাউন্সিল এ তথ্য জানায়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিপিএলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক, সদস্য শেখ সোহেল ও বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

এবারের টি-টোয়েন্টি ক্রিকেটে দেশের ৬ আইকন ক্রিকেটার হলেন সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন ও তামিম ইকবাল। তবে কে কোন দলে খেলবেন তা এখনো চূড়ান্ত হয়নি। বিপিএল গভর্নিং কাউন্সিল এবং ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে দল পাবেন তারা।

১৯৬ বিদেশি এবং ১২৩ দেশিয় ক্রিকেটারদের নিয়ে নিলাম অনুষ্ঠিত হবে ২৬ অক্টোবর। বিদেশি খেলোয়াড়ের তালিকায় পাকিস্তানের রয়েছে ৫৩ ক্রিকেটার। এছাড়া ইংল্যান্ডের ৫৩, ওয়েস্ট ইন্ডিজের ৩৪, শ্রীলঙ্কার ২৫, দক্ষিণ আফ্রিকার ৪, অস্ট্রেলিয়ার ৪, নিউজিল্যান্ডের ২, জিম্বাবুয়ের ৬ এবং অন্য দেশের ১৫ ক্রিকেটার রয়েছেন।

বিদেশিদের তালিকায় ক্রিস গেইল, শহিদ আফ্রিদি, রায়ান টেন ডেসকাটে, কুমার সাঙ্গাকারা, শোয়েব মালিক, তিলকারত্নে দিলশানের মতো সুপারস্টাররাও রয়েছেন। তাদেরকে বাড়তি অর্থ দিয়ে ফ্র্যাঞ্চাইজিরা ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে দলে নিচ্ছে। তবে বিসিবি ৭০ হাজার ডলারের বেশি অর্থের দায় নেবে না বলে জানিয়ে দিয়েছে।

বিপিএলের তৃতীয় আসরে মূল একাদশে চার বিদেশি খেলোয়াড় বাধ্যতামূলক। একটি দল সর্বোচ্চ ১২ বিদেশি খেলোয়াড় রেজিস্ট্রেশন করতে পারবে। তালিকায় থাকা বিদেশি ১৯৬ জনের মধ্য থেকে বাধ্যতামূলক কমপক্ষে তিন খেলোয়াড়কে কিনতে হবে প্রতিটি দলকে।

দেশিয় ১২৩ খেলোয়াড়দের তালিকায় আইকন ছাড়াও চারটি গ্রেড রয়েছে। ‘এ’ গ্রেডের খেলোয়াড় ১৭, ‘বি’ গ্রেড ৩৬, ‘সি’ গ্রেড ৪৬ এবং ‘ডি’ গ্রেড ২১ জন। এ ৫ ক্যাটাগরিতে পেমেন্ট হবে আইকন ৩৫ লাখ, ‘এ’ গ্রেড ২৫ লাখ, ‘বি’ গ্রেড ১৮ লাখ, ‘সি’ গ্রেড ১২ লাখ এবং ‘ডি’ গ্রেড ৫ লাখ টাকা।

বিদেশি খেলোয়াড়েদের ৪ ক্যাটাগরিতে পেমেন্ট দেওয়া হবে। ‘এ’ গ্রেডের মূল্য ৭০ হাজার, ‘বি’ গ্রেড ৫০, ‘সি’ গ্রেড ৪০ এবং ‘ডি’ গ্রেডের মূল্য ৩০ হাজার মার্কিন ডলার।

গত দুই আসরের মতো এবারো দুটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে এ টুর্নামেন্ট। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম এবং মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে হবে সবগুলো খেলা। এর মধ্যে ৫ দিনের জন্য চট্টগ্রামে বিপিএল অনুষ্ঠিত হবে। প্রতিদিন ২টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রথম ম্যাচটি দুপুর ২টায় শুরু হয়ে শেষ হবে ৫টা ২০ মিনিটে। দ্বিতীয় ম্যাচটি সন্ধ্যা পৌনে ৭টায় শুরু হয়ে শেষ হবে রাত ১০টা ০৫ মিনিটে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত