টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মুজাহিদের রিভিউ আবেদন কাল, সাকার পরশু

চট্টগ্রাম, ১২  অক্টোবর (সিটিজি টাইমস): মানবতাবিরোধী অপরাধী জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আপিল বিভাগে ফাঁসির রায় পর্যালোচনার আবেদন (রিভিউ) করা হচ্ছে আগামীকাল মঙ্গলবার।

একই অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত বিএনপির অন্যতম নীতি নির্ধারক সালাউদ্দিন কাদের চৌধুরীর রিভিউ করা হবে পরশু বুধবার।

এই দুইজনেরই প্রধান আইনজীবী হিসেবে উচ্চ আদালতে লড়ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন।

আগামী ১৫ অক্টোবর রিভিউ করার শেষ তারিখ হলেও অজানা আশঙ্কায় দুই দিন আগেই রিভিউ ফাইল করা হচ্ছে।

সোমবার রায় পর্যালোচনার বিষয়ে জানতে চাইলে এ তথ্য জানান মানবতাবিরোধী দুই অপরাধীর আইনজীবী এডভোকেট মাহবুব হোসেন।

তিনি বলেন, ‘আমরা আগামীকাল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রিভিউ আবেদন করবো। এরপর করবো সালাহউদ্দিন কাদের চৌধুরীর রিভিউ আবেদন। সেটা আগামীকালও হতে পারে। এ দিন যদি সম্ভব না হয় তাহলে বুধবার তার রিভিউ আবেদন করা হবে।’

এদিকে সুপ্রিম কোর্টে এখন চলছে অবকাশকালীন ছুটি। পুরো অক্টোবর মাসই ছুটি থাকবে। মুজাহিদ এবং সাকা চৌধুরী রিভিউ আবেদন করলেও শুনানি হবে কি না তা নিয়ে নানা আলোচনা চলছে।

তবে অবকাশকালীন ছুটিতেও বেঞ্চ বসতে পারে। এতে আইনি কোনো বাধা নেই বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।বর্তমানে অবকাশের মধ্যেই হাইকোর্টে গাইবান্ধা-১ আসনের আওয়ামী লীগের সাংসদ মঞ্জুরুল ইসলাম লিটনের জামিন আবেদনের শুনানি হয় সোমবার।

এই দুই জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দেয়া মৃত্যুদণ্ড আপিল বিভাগে বহাল থাকার রায় এরই মধ্যে পড়ে শোনানো হয়েছে দুইজনকে।

একাত্তরের খুনি বাহিনী আলবদর নেতা মুজাহিদ ও পাকিস্তান সেনাবাহিনীর দোসর সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয় ৩০ সেপ্টেম্বর। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগ গত ১৬ জুন মুজাহিদের মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেন। একই বেঞ্চ সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় বহাল রাখে গত ২৯ জুলাই।

মুক্তিযুদ্ধ চলাকালে বুদ্ধিজীবী হত্যার দায়ে ২০১৩ সালের ১৭ জুলাই মুজাহিদের ফাঁসির আদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। আর মুক্তিযুদ্ধকালে চট্টগ্রামে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের দায়ে একই বছরের ১ অক্টোবর সালাউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদণ্ড দেয় ট্রাইব্যুনাল-১।

মতামত