টক অব দ্য চট্টগ্রাম
Ad2

একটি শিশুও রাস্তায় ঘুরবে না : প্রধানমন্ত্রী

চট্টগ্রাম, ১১ অক্টোবর (সিটিজি টাইমস):  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিটি শিশুকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে চাই। কারণ আজকের শিশুই আগামী দিনের ভবিষ্যৎ। তাই আমাদের দায়িত্ব, শিশুকে বেড়ে ওঠার পথ নিশ্চিত করা। একটি শিশুও যাতে রাস্তায় ঘুরে না বেড়ায় সেটি সমাজ কল্যাণ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে নিশ্চিত করার নির্দেশ দেন তিনি।

রোববার রাজধানীর শিশু একাডেমিতে বিশ্ব শিশু দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

প্রধানমন্ত্রী বলেন, শিশুদের মুক্তিযুদ্ধ ও বিজয়ের ইতিহাস জানাতে হবে। এটি না জানলে তারা জীবনযুদ্ধ জয়ের অনুপ্রেরণা পাবেন না। এজন্য শিক্ষা দীক্ষা ও সাংস্কৃতিক চর্চার দরকার আছে। আমরা শিশু নীতিমালা করেছি। যার আলোকে প্রতিটি শিশুর অধিকার সুনিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে। প্রতিটি শিশুকে পড়াশোনা করতে হবে। একটা শিশু রাস্তায় ঘুরে বেড়াবে, টোকাই হবে সেটি আমরা চাইনা। সেই সঙ্গে শিশুর চিকিৎসা ও পুষ্টি নিরাপত্তা দিতে হবে। একই সঙ্গে মায়ের স্বাস্থ্য নিশ্চিত করতে হবে। যাতে নবজাতক সুন্দর হয়।

শেখ হাসিনা আরো বলেন, লেখাপড়া শেখানোর নামে বইয়ের বোঝা চাপিয়ে দেয়া হচ্ছে। সারাক্ষণ পড় পড় গ্রহণযোগ্য নয়। তাই স্কুলে খেলাধূলা ও বিনোদনের ব্যবস্থা থাকতে হবে। সারাক্ষণ পড়া পড়া করলে মন ওঠে যায়। আমাকে (প্রধানমন্ত্রী) চাপ দিলে পড়তে ইচ্ছে করতো না। ঢাকায় বাচ্চারা ফ্লাটে থেকে ফার্মের মুরগির মতো বড় হচ্ছে। খেলাধূলার কোন ব্যবস্থা নেই। আমি সব সময় সবাইকে বলি, এর ব্যবস্থা রাখতে হবে। একটি জায়গা ফাঁকা রাখলে সেটি দখল হয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী আরো বলেন, ১৬ কোটি মানুষকে যদি খাওয়াতে পারি, তবে শিশু কেন রাস্তায় থাকবে। স্কুলে ভর্তি হতে পরীক্ষা দিতে হয়, এটি হবে না। এলাকার ভিত্তিতে অগ্রাধিকার দিতে হবে। অর্থাৎ যে যে এলাকার সেই এলাকার শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে সেই শিশু অগ্রাধিকার পাবেন। যদি পরীক্ষা দিয়েই ভর্তি হতে হয় তবে স্কুলের কাজ কী।

তিনি আরো বলেন, রাজধানীতে স্কুল ছুটির সময় বিশেষ ব্যবস্থা নিতে হবে। ট্রাফিককে সহায়তা করতে হবে। শিশুদের রাস্তা পারাপারের সহায়তা করতে হবে।

অটিস্টিক শিশুদের জন্য পরীক্ষায় সময় বাড়ানো হয়েছে। একটি কেন্দ্র করা হবে। যার আওতায় এলাকার প্রতিবন্ধীদের এলাকাভিত্তিক সার্ভে করা যায়। তারা সারাদেশ ঘুরে কাউন্সিলিং করবে।প্রতিবন্ধী শিশুদের ভালোবাসার পরামর্শও দেন প্রধানমন্ত্রী।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত