টক অব দ্য চট্টগ্রাম
Ad2

প্রযুক্তির উন্নয়নে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

palakচট্টগ্রাম, ১০ অক্টোবর (সিটিজি টাইমস):  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, সৌদি আরবের মতো বাংলাদেশও তথ্য প্রযুক্তির উন্নয়নে এগিয়ে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ গড়তে তথ্য ও প্রযুক্তি খাতকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে বর্তমান সরকার। সম্প্রতি রিয়াদে সৌদি আরবের কমিউনিকেশন এন্ড ইনফরমেশন টেকনোলজি (সিআইটি) কমিশন ও সৌদি টেলিকম কমিশন(এসটিসি) এর সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে বক্তব্য দিতে গিয়ে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের তরুণ প্রজন্ম তথ্য প্রযুক্তির প্রধান শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে। আইসিটি’র উন্নয়নে বাংলাদেশ সরকারের দৃষ্টিভঙ্গি খুবই ইতিবাচক উল্লেখ করে পলক বলেন, উন্নত দেশ জাপান বাংলাদেশে হাই-টেক পার্ক প্রকল্প বাস্তবায়নে কারিগরি সহায়তা দিতে সমঝোতা চুক্তি সাক্ষর করেছে।

প্রতিমন্ত্রী রিয়াদে অবস্থিত সৌদি আরবের সিআইটি কমিশন ও এসটিসি এর সাথেও দ্বি-পাক্ষিক আলোচনায় ছাড়াও কয়েকটি খ্যাতনামা আইটি প্রতিষ্ঠান পরিদর্শন করেন। পাশাপাশি প্রবাসী বাংলাদেশি এবং রিয়াদে অবস্থিত ব্রিটিশ-বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীদের সাথে মত-বিনিময় সভায় অংশগ্রহণ করেন। সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়।

বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রীর সাথে এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসি, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ এবং ন্যাশনাল ডেটা সেন্টারের ভারপ্রাপ্ত পরিচালক তারেক বরকতুল্লাহ।

মতামত