টক অব দ্য চট্টগ্রাম
Ad2

“পাপমুক্ত” আমিরও থাকছেন বিপিএলে

amir_spচট্টগ্রাম, ১০ অক্টোবর (সিটিজি টাইমস):  ফিক্সিং কলঙ্কের দায়মোচন করেছেন পাঁচ বছরের নিষেধাজ্ঞায় থেকে। এরপর পাকিস্তানি ঘরোয়া ক্রিকেটে ফিরেছেন দাপটের সঙ্গে।

এবার শোনা যাচ্ছে, বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল) খেলতে আসতে পারেন পাকিস্তানের তরুণ পেসার মোহাম্মদ আমির। ৫১ জন পাকিস্তানি ক্রিকেটারের তালিকায় তার নামও আছে।

নিষেধাজ্ঞা কাটিয়ে ঘরোয়া ক্রিকেটের তিনটি চারদিনের ম্যাচে নিয়েছেন ২৭ উইকেট। বিপিএলে ভাল দাম পেতে নতুন জীবনের এই ‘প্রথম সাফল্য’ বেশ কাজে আসবে আমিরের।

বিসিবির এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘আমিরকে তালিকায় না রাখার কোনো যুক্তি নেই। সে তো নিষেধাজ্ঞার মেয়াদ পূর্ণ করেছে। আইসিসি তার আচরণে সন্তুষ্ট। বিপিএলে কোনো দল চাইলে তাকে কিনতে পারবে।’

ঘরোয়া ক্রিকেটে ফিরলেও বাইরের দেশে প্রথম টুর্নামেন্ট খেলতে আমিরকে একটু ঝামেলায় পড়তে হতে পারে। সেক্ষেত্রে যে ফ্র্যাঞ্চাইজি তাকে কিনবে, তাদের আইসিসির ছাড়পত্র যোগাড় করতে হতে পারে।

প্রতিটি দল সর্বোচ্চ সাতজন বিদেশিকে ভেড়াতে পারবে। তবে প্রতিটি ম্যাচে চারজনের বেশি খেলানো যাবে না।

বিদেশি খেলোয়াড়দের কিনতে সর্বোচ্চ খরচ করা যাবে ৭০ হাজার মার্কিন ডলার। এর উপরে কোনো দল টাকা দেয়ার প্রতিশ্রুতি দিলে তার দায় বিসিবি কিংবা বিপিএল কমিটি নেবে না। আর দেশিদের জন্য সর্বোচ্চ দাম নির্ধারণ করা হয়েছে ৩৫ লাখ টাকা।

আমির ছাড়াও বিপিএলের এই আসরে খেলতে আসতে পারেন গেইল, শহীদ আফ্রিদি, সাঙ্গাকারার মতো তারকারা।

গেইল এবং সাঙ্গাকারাকে প্রথমে পাওয়ার চেষ্টা করেছিল সিলেট। তবে শোনা যাচ্ছে, ঢাকা ইতিমধ্যে তাদের সঙ্গে চুক্তি সেরে রেখেছে।

ছয় দল নিয়ে জমকালো এই আসর মাঠে গড়াবে ২১ নভেম্বর। উদ্বোধনী অনুষ্ঠান হবে ১৯ নভেম্বর।

মতামত