টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জেলের সাজা হতে পারে মেসির!

sp-massiচট্টগ্রাম, ০৮ অক্টোবর (সিটিজি টাইমস): স্পেন সরকারকে ট্যাক্স ফাঁকির মামলা থেকে রেহাই মিলছে না আর্জেন্টিনা ও স্প্যানিশ ক্লাব বার্সেলোনার এই ফুটবল সুপারস্টারের। তাকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন স্পেনের আদালত।

লিওনেল মেসিকে দায়মুক্তি দেওয়ার আবেদন করা হলেও আদালত তা নাকচ করে দিলেন। কর বিভাগের পক্ষে লড়াই করা মামলার আইনজীবীরাই অভিযুক্তের তালিকা থেকে বাদ দেওয়ার আবেদন করেছিলেন বলে ধারণা করা হচ্ছিল মেসি অব্যাহতি পেতে চলেছেন।

কিন্তু বৃহস্পতিবার স্পেনের আদালত রায় দিলেন, মেসির বিরুদ্ধেও মামলা চলবে। যে মামলায় এই ফুটবল তারকার ২২ মাসের জেলের সাজা হতে পারে।

২০০৭ থেকে ২০০৯ পর্যন্ত ৪০ লাখ ইউরো কর ফাঁকি দেওয়ার অভিযোগে মেসি ও তার বাবার বিরুদ্ধে স্পেনের আদালতে মামলা প্রক্রিয়াধীন আছে।

এর আগে মেসির আইনজীবীরা এই মামলা থেকে বার্সা তারকাকে অব্যাহতি দেওয়ার আবেদন জানিয়ে আরজি করেছিল, মেসির বাবাই তার সব ধরনের আর্থিক বিষয় দেখাশোনা করে। মেসি শুধু সইটা করেন।

চুক্তিপত্রও পড়ে দেখার সময় তার নেই। প্রয়োজনও অনুভব করেননি। মেসির পক্ষ থেকে সুদসহ ওই বকেয়া করের পুরোটা পরিশোধও করা হয়।

তখনো আদালত মামলা থেকে আর্জেন্টিনা অধিনায়ককে মুক্তি দেননি। এরপর মেসির জন্য আশার আলো হয়ে দেখা দেয় কদিন আগের একটি সিদ্ধান্ত।

এবার আর মেসির আইনজীবী নয়, বাদী পক্ষের আইনজীবীই মেসিকে দায়মুক্তি দেওয়ার আরজি জানান। কিন্তু বৃহস্পতিবার আদালত বলেছেন, মেসি এবং তার বাবা দুজনের বিরুদ্ধেই মামলা চলবে।

আদালত তার পর্যবেক্ষণে বলেছেন, ‘অভিযুক্ত দুজনই যে অপরাধ সংগঠন করেছেন, তার সুস্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে।’

সেই মামলার তারিখ অবশ্য এখনো নির্ধারিত হয়নি। এই মামলায় জেলের সাজা হলেও আপাতত মেসি বা তার বাবা কাউকেই জেল খাটতে হবে না।

স্পেনের আইন অনুযায়ী দুই বছরের কম সময়ের জন্য কেউ প্রথমবারের মতো সাজাপ্রাপ্ত হলে তার সেই সাজাটি স্থগিত সাজা (সাসপেন্ডেড) হিসেবে থাকে। অর্থাৎ পরবর্তীকালে একই ধরনের অপরাধ না করা পর্যন্ত এই সাজা ভোগ করতে হয় না।

সূত্র: এএফপি, বিবিসি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত