টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ব্ল্যাটার-প্লাতিনি-ভালকে বরখাস্ত

FIFAচট্টগ্রাম, ০৮ অক্টোবর (সিটিজি টাইমস): ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার, উয়েফা সভাপতি মিশেল প্লাতিনি ও ফিফা মহাসচিব জেরোমি ভালকেকে ৯০ দিনের জন্য সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটির এথিক্স কমিটি বৃহস্পতিবার তাদের বরখাস্ত করে। আগামী তিন মাস ফুটবল সংক্রান্ত সব ধরনের কার্যক্রম থেকে নিষিদ্ধ থাকবেন তারা। পরবর্তীতে তাদের শাস্তির মেয়াদ আরো ৪৫ দিন বাড়তেও পারে।

এ ছাড়া ফিফার সাবেক সহ-সভাপতি চুং মং-জুনকে ছয় বছরের জন্য নিষিদ্ধ ও ১ লাখ সুইস ফ্র্যাঁ জরিমানা করা হয়েছে।

ব্ল্যাটার, প্লাতিনি ও ভালকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে তদন্ত করছে ফিফার এথিক্স কমিটি।

গত মাসে সুইজারল্যান্ডের একটি ফৌজদারি দুর্নীতির মামলায় ব্ল্যাটার ও প্লাতিনি নাম জড়িয়ে পড়ে। এর পরই তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করে ফিফার এথিক্স কমিটি। এথিক্স কমিটি গত সোমবার থেকে লাগাতার বৈঠক করে বৃহস্পতিবার সিদ্ধান্ত জানাল। অবশ্য বুধবার রাতেই বিশ্ব গণমাধ্যমে এই সিদ্ধান্তের আভাস পাওয়া গিয়েছিল।

বৃহস্পতিবার ফিফা এক বিবৃতিতে বলেছে, ‘এথিক্স কমিটির বিচারক জোয়াখিম এককার্ট ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার, উয়েফা সভাপতি মিশেল প্লাতিনি ও ফিফা মহাসচিব জেরোমি ভালকেকে ৯০ দিনের জন্য সাময়িক বরখাস্ত করেছেন।’

সুইস কর্তৃপক্ষের অভিযোগ, প্লাতিনি ২০১১ সালে তিনি ফিফা সভাপতি ব্ল্যাটারের কাছ থেকে বড় অঙ্কের অর্থ ঘুষ হিসেবে নিয়েছিলেন। যদিও ব্ল্যাটার-প্লাতিনি দুজনই দুর্নীতির সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন।

আর ফিফার মহাসচিব ভালকের বিপক্ষে অভিযোগ, তিনি বিশ্বকাপের টিকেট বিক্রি থেকে লাভবান হয়েছিলেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত