টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সরকারের পদক্ষেপে কৃতজ্ঞ কূটনীতিকরা: গিবসন

spচট্টগ্রাম, ০৬ অক্টোবর (সিটিজি টাইমস):   ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার ও কূটনীতিক কোরের ডিন রবার্ট গিবসন বলেছেন, বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের পর বাংলাদেশ সরকার যেসব পদক্ষেপ নিয়েছে এতে আমরা কৃতজ্ঞ।

মঙ্গলবার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

রবার্ট গিবসন বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও পুলিশের আইজিসহ সংশ্লিষ্টরা নিরাপত্তার বিষয়ে আমাদের আশ্বাস দিয়েছেন। একই সঙ্গে বিদেশি নাগরিক হত্যার ঘটনা তদন্তের বিষয়ে আমরা আলোচনা করেছি।

তিনি বলেন, হত্যাকাণ্ড সুষ্ঠুভাবে তদন্ত ও ঘাতকদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনার আশ্বাস দিয়েছেন তারা। এ বিষয়ে কোনো বাধা থাকবে না বলেও সরকারের পক্ষ থেকে আমাদের জানানো হয়েছে।

এর আগে বিকেল ৩টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সম্প্রতি দুই বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের তদন্তের অগ্রগতি ও দেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে বিদেশি কূটনীতিকদের ব্রিফিং করে সরকার। যা চলে বিকেল ৪টা পর্যন্ত।

পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম কূটনীতিকদের কাছে সাম্প্রতিক পরিস্থিতির বিভিন্ন বিষয় তুলে ধরেন।

এর আগে ব্রিফিংয়ে অংশ নিতে বেলা পৌনে ৩টার পর থেকেই রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আসতে শুরু করেন ঢাকায় কার্যরত বিভিন্ন দেশের কূটনীতিকরা।

বিকেল ৩টার পরে ‘পদ্মা’য় আসেন ঢাকায় নিযু্ক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট।

কূটনৈতিক সূত্র জানায়, সম্প্রতি পরপর দুই বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের ঘটনায় নিরাপত্তা উদ্বিগ্নতায় ছিলেন কূটনীতিকসহ বিদেশি নাগরিকরা।

কয়েকটি দূতাবাস এরইমধ্যে রীতিমতো ভ্রমণ সতর্কতা জারি করে দিয়েছে। এমন পরিস্থিতিতে তাদের নিয়ে ব্রিফিং করেছে সরকার।

ব্রিফিংয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমামও উপস্থিত ছিলেন।

মতামত