টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাসন্তীকে নিয়ে স্ট্যাটাস, শ্রমিক নেতার বিরুদ্ধে মামলা

চট্টগ্রাম, ০৫ অক্টোবর (সিটিজি টাইমস):  ১৯৭৪ সালের দুর্ভিক্ষের সময় আলোচিত বাসন্তীর ছবি নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় চট্টগ্রামে রাষ্ট্রায়ত্ত্ব তেল বিপণনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠান যমুনা অয়েল কোম্পানির এক শ্রমিক নেতার বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ (ক) ধারায় আদালতে মামলাটি করা হয়। সোমবার বিকেলে ইফতেখার কামাল খান নামে একই প্রতিষ্ঠানের সাবেক এক কর্মচারী বাদী হয়ে চট্টগ্রাম মহানগর হাকিম ফরিদ মিয়ার আদালতে মামলাটি দায়ের করেন।

অভিযুক্ত মোহাম্মদ ইয়াকুব যমুনা নগরীর পতেঙ্গার যমুনা অয়েল কোম্পানি লেবার ইউনিয়নের সাধারণ সম্পাদক। ওই প্রতিষ্ঠানে বর্তমানে তিনি ঊর্ধ্বতন কম্পিউটার অপারেটর হিসেবে কর্মরত আছেন।

আদালত অভিযোগটি আমলে নিয়ে সিএমপির কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

আদালত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইয়াকুব এ বছরের ২৯ আগস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ১৯৭৪ সালে গণমাধ্যমে প্রকাশিত বাসন্তীর ছবির সঙ্গে তার একটি ছবি আপলোড করেন। ছবির ক্যাপশানে তিনি লেখেন- কালের সাক্ষী, ৭৪’ এ বর্হিবিশ্বে আলোচনার ঝড় তোলা সেই বাসন্তী আজ প্রতিবন্ধী, নির্বাক।

ইয়াকুব ওই স্ট্যাটাসে বাসন্তীর সঙ্গে তার দেখা হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রীর কাছে বাসন্তীর জন্য সাহায্য কামনা করেন।

মামলায় বাদীপক্ষের আইনজীবী ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা এ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, আমার বাদী খোঁজ নিয়ে দেখেছেন বাসন্তী এখন আর বেঁচে নেই। ছবি এডিট করে মিথ্যা তথ্য দিয়ে ইয়াকুব ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন। সরকারকে বেকায়দায় ফেলার জন্য ইয়াকুব এ কাজ করেছেন।

মতামত