টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সাবেক বার্সা তারকা এখন বাংলাদেশের কোচ

spচট্টগ্রাম, ০২ অক্টোবর (সিটিজি টাইমস):  অবশেষে বার্সেলোনার সাবেক তারকা রাইট-ব্যাক গনজালো সানচেজ মরিনোকে ফুটবল ডেভেলপমেন্টের জন্য নিয়োগ দিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন(বাফুফে)। তিনি আগামী ছয় মাস অনূর্ধ্ব-১৬ ও ১৯ ফুটবল দল নিয়ে কাজ করবেন।

শুক্রবার বিকেলে কোচ নিয়োগের বিষয়টি চূড়ান্ত করে বাফুফে। এর আগে সকাল থেকেই বিভিন্ন সূত্রে এমন আভাস পাওয়া যাচ্ছিল।

আগামী সোমবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন সানচেজের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি সই করবে বলে সাংবাদিকদের জানান বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন।

বাংলাদেশ ফুটবল ডেভেলপমেন্টের দায়িত্ব পাওয়া এ কোচের কর্ম পরিকল্পনা সম্পর্কে কাজী সালাউদ্দিন জানান, আগামী আড়াই থেকে তিন মাস বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ও ১৬ ফুটবলের সঙ্গে ৭০টি ট্রেনিং ওয়ার্কশপ করবেন। এরপর, বাফুফের পরামর্শ অনুযায়ী বাংলাদেশের যুবাদের নিয়ে বাকি কর্ম পরিকল্পনা সাজাবেন তিনি।

সানচেজের কাজ হবে, অনূর্ধ্ব-১৯ ও ১৬ ফুটবলারদের ভেতর থেকে জাতীয় দলের জন্য খেলোয়াড় তৈরি করা, এমনটি জানান কাজী সালাহউদ্দিন।

১৯৯৪ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বার্সার প্রতিনিধিত্ব করেন এই কাতালান। ওই দলে ছিলেন ব্রাজিল তারকা রোমারিও এবং বার্সার সাবেক কোচ পেপ গার্দিওলা।

বার্সার বি টিমেরও নির্ভরযোগ্য সদস্য ছিলেন মরিনো। ১৯৯৩-৯৪, ৯৪-৯৫, ৯৭-৯৮ মৌসুমে এই দলের হয়ে নিয়মিত মাঠে নামতেন তিনি।

পরে বার্সার সিনিয়র দলে থাকার সময় ‘বি’ টিমের কোচিং স্টাফে যুক্ত হন তিনি।

২০১৩ সালে মাদাগাস্কারের ক্লাব ফ্রেঞ্চ গিলস হুনের টেকনিক্যাল স্টাফেও কাজ করেন এই স্প্যানিশ। একই বছর মাদাগাস্কার অনূর্ধ্ব-১৭ দলের দায়িত্ব নেন। মাদাগাস্কারের আরো কয়েকটি ক্লাবে কাজ করেছেন তিনি।

মরিনো কিভাবে বাংলাদেশে?

৪৩ বছর বয়সী মরিনো ঢাকায় আছেন প্রায় দুই মাস ধরে। তার স্ত্রী ইউনিসেফে কাজ করেন। স্ত্রীর জন্য অনেকটা বাধ্য হয়ে বাংলাদেশে থাকতে হচ্ছে ‘বেকার’ মরিনোকে। তিনি বসে না থেকে কিছু একটা করতে চাইছেন। নিজেই নাকি বাফুফের সঙ্গে যোগাযোগ করেছেন। এর পরই তার ব্যাপারে সিদ্ধান্ত নিলো বাফুফে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত