টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সফর স্থগিত করলো অস্ট্রেলিয়া

spচট্টগ্রাম, ০১ অক্টোবর (সিটিজি টাইমস):  বিগত কয়েক দিন ধরে জমে থাকা শঙ্কাই সত্যে পরিণত হলো। খেলোয়াড়দের নিরাপত্তার কথা বিবেচনায় নিয়ে বাংলাদেশ সফরে আসছে না অস্ট্রেলিয়া ক্রিকেট দল।

এর আগে এ নিয়ে দফায় দফায় আলোচনা হয়। বৃহস্পতিবারও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ক্রিকেট অস্ট্রেলিয়াকে সফরে আসার জন্য ফের অনুরোধ জানান।

কিন্তু কোনো অনুরোধই কাজে আসেনি। বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ই-মেইলের মাধ্যমে সফর স্থগিতের বিষয়টি জানিয়েছে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড।

ই-মেইলের সত্যতা নিশ্চিত করেছেন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

এছাড়া ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে খেলোয়াড়দের নিরাপত্তার কথা বিবেচনায় নিয়ে বাংলাদেশ সফর স্থগিতের কথা জানিয়েছেন বোর্ডের প্রধান নির্বাহী জেমস স্যান্ডারল্যান্ড।

তিনি বলেছেন, গভীর দুঃখের সঙ্গে জানাতে হচ্ছে যে, খেলোয়াড়দের নিরাপত্তাজনিত কারণে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের পূর্বনির্ধারিত বাংলাদেশ সফর আর হচ্ছে না।

স্যান্ডারল্যান্ড বলেন, ছয় দিনের আলোচনা-পর্যলোচনা শেষে আর কোনো বিকল্প না থাকায় আমরা সফরে না যাওয়ার সিদ্ধান্তে আসতে বাধ্য হয়েছি।

সফর বাতিলকে হতাশাজনক উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা করে সফর স্থগিত করা হয়েছে। আবার আলোচনা সাপেক্ষে এই সফর আগামীতে হতে পারবে।

স্যান্ডারল্যান্ড ছয় দিন সহযোগিতা করায় বাংলাদেশ সরকার ও ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানান। একই সঙ্গে বাংলাদেশি ক্রিকেটপ্রেমীদের প্রতি গভীর সমবেদনা জানান।

পরিশেষে স্যান্ডারল্যান্ড বলেন, ‘সব ঘটনা এখনই সঠিকভাবে বলার সময় আসেনি। কিন্তু আমি এটা বলতে পারি, যে নিরাপত্তা হুমকি এসেছিল তা বিশ্বাসযোগ্য, সঠিক এবং পশ্চিমাদের নয়, সুনির্দিষ্টভাবে অস্ট্রেলিয়ানদের টার্গেট করা হয়েছে।’

দুটি টেস্ট খেলতে গত সোমবার অস্ট্রেলীয় দলের ঢাকা আসার কথা থাকলে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশে অস্ট্রেলিয়ার সফরে জঙ্গি হামলা হতে পারে বলে ‘নির্ভরযোগ্য তথ্য’ রয়েছে তাদের কাছে।

এরপরই ওই সফর স্থগিত করা হয়। এ নিয়ে আলোচনার জন্য বাংলাদেশে আসেন ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রধান শন ক্যারোলসহ তিন সদস্যের একটি প্রতিনিধি দল।

তারা স্বরাষ্ট্রমন্ত্রী এবং সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর যখন দেশের উদ্দেশে বাংলাদেশ ছাড়ার প্রস্তুতি নিচ্ছিলেন তখনই সোমবার সন্ধ্যায় ঢাকার কূটনৈতিক পাড়া গুলশানে ইতালীয় নাগরিক তাবেলা সিজার দুর্বৃত্তের গুলিতে নিহত হন।

তাকে হত্যার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে ইসলামিক স্টেট (আইএস)। এরপরই অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল- অস্ট্রেলিয়া এই সফরে আসছে না।

বাংলাদেশ থেকে মঙ্গলবার অস্ট্রেলিয়ায় পৌঁছান ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রধান শন ক্যারোল, টিম ম্যানেজার গ্রাভিন ডোভি এবং টিম নিরাপত্তা ম্যানেজার ফ্র্যাঙ্ক ডিমাসি।

বুধবার তারা অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এরপর ওইদিনই অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড, ম্যানেজমেন্ট এবং খেলোয়াড়দের সঙ্গে বৈঠক করেন তারা। তাদের প্রতিবেদনের ভিত্তিতে বৃহস্পতিবার এই ঘোষণা আসল।

দুই ম্যাচ টেস্ট সিরিজ ও একটি তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলতে স্টিভ স্মিথের নেতৃত্বে গত সোমবার ২৭ সদস্যের অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ঢাকায় আসার কথা ছিল। তবে তার আগের দিন সফর স্থগিত করা হয়।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত