টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চ্যাম্পিয়নস ট্রফি: বাংলাদেশসহ চূড়ান্ত আটটি দলের নাম ঘোষণা

চট্টগ্রাম, ৩০ সেপ্টেম্বর (সিটিজি টাইমস): সুখবরটি বেশ আগের, তবে তা নতুন করে নিশ্চিত করল বিশ্ব ক্রিকেটর নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

বুধবার তারা ২০১৭ সালে লন্ডনে চ্যাম্পিয়নস ট্রফির চূড়ান্ত আটটি দলের নাম ঘোষণা করেছে।

এতে বাংলাদেশের অবস্থান ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সপ্তম। ফলে ৯৬ পয়েন্ট নিয়ে পাকিস্তান আর ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলে  ওয়ানডের দ্বিতীয় সেরা টুর্নামেন্টে খেলা নিশ্চিত করল।

আইসিসি আগেই জানিয়েছিল, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের সেরা আটটি দল চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নেওয়ার সুযোগ পাবে।

গত জুলাইয়ে দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে সিরিজে হারিয়ে চ্যাম্পিয়নস ট্রফিতে অংশগ্রহণ নিশ্চিত করেছিল বাংলাদেশ। তবে আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় থাকতে হচ্ছিল, যেটি আজ নিশ্চিত হলো।

গত বিশ্বকাপের পর পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকাকে টানা তিনটি সিরিজে হারায় মাশরাফি বাহিনী। এতেই কপাল পুড়েছে ওয়েস্ট ইন্ডিজের।

প্রথম দুই বিশ্বকাপের চ্যাম্পিয়ন ক্যারিবীয়দের র‌্যাঙ্কিং এখন নবম। ফলে আগামী চ্যাম্পিয়নস ট্রফি থেকে তারা বাদ পড়েছে।

২০১৭ সালের ১ থেকে ১৮ জুন অনুষ্ঠেয় চ্যাম্পিয়নস ট্রফির আয়োজক ইংল্যান্ড। ২০০৬ সালের পর আবার এই প্রতিযোগিতায় খেলার সুযোগ পেল বাংলাদেশ।

স্বাগতিক ইংল্যান্ড ছাড়া প্রতিযোগিতার অন্য ছয়টি দল হলো- ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

আটটি দল দুই গ্রুপে ভাগ হয়ে অংশ নেবে আগামী চ্যাম্পিয়নস ট্রফিতে। গ্রুপ চ্যাম্পিয়ন-রানার্সআপরা চলে যাবে সেমিফাইনালে। টুর্নামেন্টে ম্যাচের সংখ্যা ১৫টি। তবে এখনো গ্রুপিং আর সূচি ঠিক হয়নি।

মতামত