টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র যৌথ নৌমহড়া শুরু

চট্টগ্রাম, ৩০ সেপ্টেম্বর (সিটিজি টাইমস):  বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর পারস্পরিক সম্পর্ক ও সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে পঞ্চমবারের মতো দুদেশের যৌথ নৌ-মহড়া শুরু হয়েছে।

বুধবার সকাল ৮টায় চট্টগ্রামের পতেঙ্গাস্থ নৌবাহিনী সদর দপ্তর থেকে ঊীবৎপরংব ঈড়ড়ঢ়বৎধঃরড়হ অভষড়ধঃ জবধফরহবংং ধহফ ঞৎধরহরহম (ঈঅজঅঞ) ২০১৫ নামের এই বিশেষায়িত মহড়া কার্যক্রম শুরু হয়। পাঁচ দিনব্যাপী এই যৌথ নৌমহড়ায় বিভিন্ন নৌকৌশল, সমুদ্রে অনুসন্ধান ও উদ্ধার অভিযান, দুর্যোগ ব্যবস্থাপনা, জরুরি চিকিৎসা সেবা প্রদান, সমর আইনের ব্যবহার এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট ও হেলিকপ্টার পরিচালনার ওপর বিশেষ প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। এতে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যুদ্ধজাহাজ টঝঝ ঋঙজঞ ডঙজঞঐ, টঝঘঝ ঝঅঋঊ এটঅজউ, মেরিটাইম হেলিকপ্টার গঐ-৬০জ এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট চ-৩ঈ অংশগ্রহণ করবে।

অন্যদিকে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বঙ্গবন্ধু, সমুদ্র জয়, আবু বকর, বিজয়, দুর্জয়, ধলেশ্বরী, শাহ জালাল, বিএনটি খাদেম, বিশেষায়িত ফোর্স সোয়াডস্ এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফ্ট (এমপিএ) অংশগ্রহণ করবে বলে নৌবাহিনী সূত্র জানিয়েছে। যৌথ এ মহড়া আগামী ৪ অক্টোবর শেষ হবে।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের এই যৌথ নৌমহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর পক্ষে নেতৃত্ব দিচ্ছেন যুক্তরাষ্ট্র নৌবাহিনীর কমান্ডার লজিস্টিক গ্রুপ ওয়েস্টার্ন প্যাসেফিক অ্যান্ড কমান্ডার টাস্কফোর্স-৭৩ রিয়ার অ্যাডমিরাল চার্লস উইলিয়ামস।

নৌবাহিনীর গণমাধ্যম শাখা থকে জানানো হয়, যৌথ এ মহড়ায় অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী সদস্যদের পেশাগত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির পাশাপাশি দুই দেশের নৌবাহিনীর মধ্যে পারস্পরিক সম্পর্ক ও সহযোগিতার ক্ষেত্র বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র নৌবাহিনী নিয়মিত মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই, কম্বোডিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, সিঙ্গাপুরসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশের সঙ্গে এই ধরনের সমুদ্র মহড়া করে আসছে। এরই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্র নৌবাহিনী এবার বাংলাদেশ নৌবাহিনীর সঙ্গে পঞ্চমবারের মত যৌথ সমুদ্র মহড়ায় অংশ নিচ্ছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত