টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে বিদেশী নাগরিকদের নিরাপত্তা জোরদার

map-chittagongচট্টগ্রাম, ৩০ সেপ্টেম্বর (সিটিজি টাইমস): রাজধানী ঢাকার কূটনীতিকপাড়ায় দুর্বৃত্তদের গুলিতে ইতালীয় নাগরিক খুন হওয়ার পর বন্দরনগরী চট্টগ্রামে অবস্থানরত বিদেশীদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বিদেশীদের অবস্থানরত এলাকায় পুলিশি টহলের পাশাপাশি বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি।

মঙ্গলবার রাতে আলাপকালে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার আবদুল জলিল মণ্ডল বলেন, ‘পুলিশ সদর দফতরের নির্দেশ ও পরিস্থিতি বিবেচনায় চট্টগ্রামে অবস্থানরত বিদেশীদের জন্য নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে।’

তিনি বলেন, ‘নগরীতে বিদেশীদের অবস্থান করা শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান, শিল্প-কারখানা, বাসাবাড়ি ও চলাচলের পথের নিরাপত্তাকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।’ ঢাকায় ইতালীয় নাগরিক খুন হওয়ার পরিপ্রেক্ষিতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে চট্টগ্রামে নিরাপত্তা জোরদার করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

এ ব্যাপারে সিএমপিতে সদ্য যোগদানকারী এডিসি ডিবি (উত্তর-দক্ষিণ) বাবুল আকতার বলেন, ‘যে সব থানা এলাকায় বিদেশীরা অবস্থান করছেন বা বিদেশী প্রতিষ্ঠান রয়েছে সে সব থানাগুলোকে এ্যালার্ট করা হয়েছে। নগরীর শিক্ষাপ্রতিষ্ঠান ও পতেঙ্গা সিইপিজেড এলাকায় বিদেশীদের অবস্থানের পরিমাণ বেশি। বিশেষ করে কোন কোন এলাকায় কোন দেশের নাগরিকরা অবস্থান করছেন তার তথ্য সংগ্রহ; খুলশী, পাঁচলাইশ ও যে সব এলাকায় বিভিন্ন দেশের কার্যালয় রয়েছে সেখানে পুলিশি ও গোয়েন্দা তৎপরতা বাড়ানো হয়েছে।’

পশ্চিমা নাগরিক ও ভারতীয়দের অবস্থানের আশপাশে বিশেষ নজরদারি করা হচ্ছে বলে উল্লেখ করেন তিনি। তবে চট্টগ্রামে ঠিক কতজন বিদেশী অবস্থান করছেন সে সম্পর্কে স্পষ্ট তথ্য জানাতে পারেননি বাবুল।

সিএমপির গোয়েন্দা শাখার উপ-কমিশনার কুসুম দেওয়ান বলেছেন, বিদেশীদের অবস্থানস্থলের আশপাশে সাদা পোশাকে নজরদারি বাড়ানো হয়েছে। তা ছাড়া বিদেশীরা যে সব বাড়িতে অবস্থান করছেন সেগুলোর সীমানা দেওয়াল আরও উঁচু করে নিজস্ব নিরাপত্তার ব্যাপারে সচেতন থাকার পারামর্শ দেওয়া হয়েছে।

চট্টগ্রামে বর্তমানে বিদেশীদের মধ্যে চীনা নাগরিকের সংখ্যা বেশি বলে গোয়েন্দা সূত্রে জানা গেছে।

মতামত