টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রাউজানের আগুনে পুড়েছে ২৯ বসতঘর

এস.এম. ইউসুফ উদ্দিন
রাউজান প্রতিনিধি 

fair-pic-raozan-চট্টগ্রাম, ২৯ সেপ্টেম্বর (সিটিজি টাইমস): রাউজানের চিকদাইর ইউনিয়নের পাঠান পাড়ায় ভয়াবহ এক অগ্নিকাণ্ডে একটি বাড়ির সবকটি ঘরে পুড়ে ছাঁই হয়ে গেছে। ২৯ সেপ্টেম্বর সকাল এগারটায় বৈদ্যুতিক সর্টসাকিট থেকে আগুনের সূত্রপাত হয়ে চোখের পলকে আগুন গোটা বাড়িতে ছড়িয়ে পড়ে। এই ঘটনায় বাড়ির ২৯ টি পরিবারের বসত ঘর সম্পূর্ণ পুড়ে যায়।

এলাকার লোকজন বলেছেন আগুন লাগার সাথে সাথে রাউজান ফায়ার সার্ভিস ষ্টেশনকে খবর দেয়া হয়। তারা এসে প্রায় দুই ঘন্টা চেষ্টা পর আগুন নিয়ন্ত্রণে এনে পাড়ার অন্যান্য ঘর রক্ষা করে। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে দেখা যায় অগ্নিদুর্গত পাড়াটি ঘনবসতপূর্ণ। পাড়ায় অধিকাংশ ঘর বাঁশ টিনের। একারণে আগুনের ভয়াবহতা ছিল বেশি। ক্ষতিগ্রস্ত বাড়ির মধ্যে চারজন নারী পুরুষ ছিল শাররীক ও মানষিক প্রতিবন্ধি। আগুনের সূত্রপাত হলে এলাকার মানুষ সর্বাধিক গুরুত্ব দিয়ে আগুন থেকে রক্ষা করে চার প্রতিবন্ধিকে। এই ঘটনায় তাদের জীবন রক্ষা পায়।

দুপুরে ক্ষতিগ্রস্ত এলাকাটি পরিদর্শন করেছেন রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা কুলপ্রীপ চাকমা, প্রকল্প কর্মকর্তা নিয়াজ মোরশেদ ও স্থানীয় সমাজ সেবক পরিবেশ দুষন প্রতিরোধ আন্দোলনের নেতা মোহাম্মদ নুরুল আবছার। উপজেলা প্রশাসন দুর্গতদের পরিবার প্রতি ২০ কেজি করে চাল সহায়তা দেন। রাউজান পরিবেশ দুষণ প্রতিরোধ আন্দোলন কমিটির সাধারন সম্পাদক নুরুল আবছার ব্যক্তিগত তহবিল থেকে অর্থ সহায়তা প্রদান করেন ক্ষতিগ্রস্থ প্রতিবন্ধিদের পরিবারে । জানা যায় এই পাড়ার লোকজন পশু ও চামড়া ব্যবসা করে জীবন নির্বাহ করেন। একারণে তাদের প্রতিটি পরিবারে ছিল নগদ টাকা।

জানা যায় ক্ষতিগ্রস্তদের প্রায় তিন লাখ নগদ টাকাসহ অন্তত সাত ভরি স্বর্ণ পুড়ে গেছে। আগুনে বসতঘরসহ সম্পদ হারানো পরিবার সমূহ হচ্ছে ফজল হক, আজিজ মিয়া,ফয়েজ আহমদ, আজিজুল হক, আনোয়ার হোসেন, আবদুল গফুর,মরিয়ম বেগম, মোঃ রুবেল, মোঃ খলিল, মাহাবুল আলম, আমীর হোসেন, পেয়ার আহমদ, জসিম উদ্দিন, নাছির উদ্দিন, মোখলেছ, দিদার,বাদশা, হারুন,মোহাম্মদ আলী, দেলোয়ার, কাসেম. বাবুল, জালাল, এমরান, নুরু, শুক্কুর, ওমর, সোনামিয়া,ইমাম শরীফ।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত