টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাংলাদেশে আইএসের অস্তিত্ব নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

albdচট্টগ্রাম, ২৯ সেপ্টেম্বর (সিটিজি টাইমস): ইতালীয় নাগরিক তাবেলা সিজার হত্যাকাণ্ডের ঘটনায় সরকারের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, বিদেশি নাগরিক হত্যা একটি বিচ্ছিন্ন ঘটনা। আইএসের কথিত দাবির পক্ষে তথ্য প্রমাণ মেলেনি।

মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলন এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশে আইএসের কোনো অস্তিত্ব নেই। তাদের কাজে উদ্বুদ্ধ হয়ে এ দেশে কেউ কেউ প্রচেষ্টা চালাতে পারে।

আসাদুজ্জামান খান বলেন, তাবেলা সিজারকে হত্যা করার কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। ঘটনা অনুসন্ধানে পুলিশ ছাড়াও চারটি গোয়েন্দা সংস্থা ও বিশ্বস্ত গুপ্তচরেরা কাজ করছে। ব্যক্তিগত বিরোধ, এনজিও কার্যক্রম নিয়ে বিরোধ, জঙ্গি সংশ্লিষ্টতাসহ সব বিষয় মাথায় নিয়েই তদন্ত চলছে।

গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় আইএস র দায় স্বীকারের যে সংবাদ আসছে সে সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এ ধরনের কোন তথ্য প্রমাণ আমরা পাইনি। বাংলাদেশের মানুষ জঙ্গিদের প্রশ্রয় দেয় না । এ ধরনের সংগঠন যখনি সক্রিয় হওয়ার চেষ্টা করেছে তাদের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ধরে ফেলেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের একটি ওয়েব সাইট থেকে আইএসের হত্যার দায় স্বীকারের কথা জানানো হয়েছে। তবে কোনো সন্দেহকে তদন্তের জন্য অমূলক ভাবা হচ্ছে না। এই হত্যা একটি বিচ্ছিন্ন ঘটনা। এ কারণে বাংলাদেশে বসবাসরত বিদেশিদের নিরাপত্তাহীনতায় ভোগার কোনো কারণ নেই।

দেশে আইএস নেই, তাহলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন সময় আইএস জঙ্গি সন্দেহে বিভিন্ন জনকে গ্রেপ্তার করছে কেন- জানতে চাইলে মন্ত্রী বলেন, বিদেশ থেকে বাংলাদেশে অনেকে আসে। তারা যখন সদস্য সংগ্রহ ও জঙ্গিবাদে উদ্বুদ্ধ হতে আলাপ-আলোচনা করে, তখন গ্রেপ্তার করা হয়। তা ছাড়া এরা জঙ্গি কি না, তদন্ত ও বিচারে তা প্রমাণ হবে।

ইতালীয় নাগরিককে হত্যার কারণে অস্ট্রেলীয় ক্রিকেট দলে বাংলাদেশ সফরে না আসার কোনো কারণ বা যুক্তি নেই বলেও মন্তব্য করেন মন্ত্রী।

মতামত