টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ইতালিয়ান নাগরিক হত্যা : আইএসের দায় স্বীকার

isচট্টগ্রাম, ২৯ সেপ্টেম্বর (সিটিজি টাইমস):  রাজধানীর গুলশান-২ এলাকায় সিসারে তাভেল্লা (Cesare Tavella) নামে এক ইতালিয়ান নাগরিককে হত্যার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’(https://news.siteintelgroup.com/Jihadist-News/is-claims-killing-of-italian-national-in-bangladesh-2.html) এই দাবি করেছে। ওয়েবসাইটটি তাদের অফিসিয়াল পেইজে এ সংক্রান্ত তথ্য উপাত্ত তুলে ধরেছে।

এ ব্যাপারে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সও (http://mobile.reuters.com/article/idUSKCN0RS22L20150928) এ সংক্রান্ত সংবাদ পরিবেশন করেছে তাদের অফিসিয়াল পেইজে। তারাও তাদের প্রচারিত খবরে জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’ এর বক্তব্য উপস্থাপন করেছে।

এর আগে সোমবার সন্ধ্যা ৭টার দিকে গুলশানে কূটনীতিক পাড়ায় সিসারে তাভেল্লা নামে ওই ইতালীয় নাগরিককে গুলি করে হত্যার কয়েক ঘণ্টা পর দুটি ওয়েবসাইট এ সংক্রান্ত চাঞ্চল্যকর খবর প্রচার করলো। এবিষয় জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’ এর অফিসিয়াল পেইজে সার্চ করে দেখা যায়, আরবিতে লেখা একটি বার্তা জুড়ে খবর উপস্থাপন করেছে। তবে সেখানে সংগঠনের নাম ইসলামিক স্টার্ট উল্লেখ করা হয়েছে।

আরবিতে লেখা গুলো পড়ে যা প্রতিয়মান তা হয়, সিসারে তাভেল্লা নামে ওই ইতালিয়ান নাগরিক অন্যান্য ইতালিয় নাগরিকের মতো বাংলাদেশে চাকরি করেন। আইসিসিও কো-অপারেশন নামে একটি সংস্থার প্রুফ (প্রফিটেবল অপরচ্যুনিটিজ ফর ফুড সিকিউরিটি) কর্মসূচির প্রকল্প ব্যবস্থাপক ছিলেন। সন্ধ্যায় তিনি জগিং এ বের হলে দুর্বৃত্তদের গুলিতে আহত হন। পরে হাসপাতালে নেয়ার পর মারা যান তিনি।

বাংলাদেশে ভ্রমণের বিষয়ে অস্ট্রেলিয়ার ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেডের (ডিএফএটি) সতর্কতা জারির পর যুক্তরাজ্য তাদের নাগরিকদের চলাফেরা সীমিত করে আনার পরামর্শ দিয়েছে। দেশটি বলছে, তাদের কাছে তথ্য রয়েছে বাংলাদেশে জঙ্গিরা পশ্চিমা স্বার্থের উপর আঘাত হানতে পারে।

সোমবার হালনাগাদ করা সতর্ক বার্তায় নিজের দেশের নাগরিকদের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেয়া সীমিত করে আনারও পরামর্শ দেওয়া হয়।

এর আগেও বাংলাদেশে বেশ কয়েকজন ব্লগার জঙ্গিদের হামলায় নিহত হয়েছেন। ঘটনার পর তারা জড়িত থাকার কথা স্বীকার করে গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠায় আইএস এবং নিজেদের অফিসিয়াল পেইজে এ সংক্রান্ত সংবাদ প্রচার করে।

তবে এই প্রথম জঙ্গি হামলায় কোনো বিদেশি নাগরিক বাংলাদেশে অবস্থানকালে গুলিতে মারা গেলেন। শুধু তাই নয় এটাই প্রথম যে বাংলাদেশে বিদেশি নাগরিক হত্যার পর কোনো জঙ্গি সংগঠন দায় স্বীকার করলো।

মতামত