টক অব দ্য চট্টগ্রাম
Ad2

৭৫ হাজার কবর প্রস্তুত হচ্ছে মক্কায় !

jakia..makkahচট্টগ্রাম, ২৮ সেপ্টেম্বর (সিটিজি টাইমস): মিনায় পদদলিত হয়ে মারা যাওয়া হাজি এবং অন্যান্যদের সমাহিত করতে মক্কার ছয়টি কবরস্থানে ৭৪ হাজার ৭শ’ কবর প্রস্তুত করা হচ্ছে। সৌদি সরকারের প্রচার বিভাগের মুখপাত্র ওসামা জায়তুনের বরাত দিয়ে আবর নিউজ এ খবর প্রকাশ করেছে।

সম্প্রতি মিনায় প্রীতীকি শয়তানকে টার্গেট করে পাথর নিক্ষেপের সময় পদদলিত হয়ে ৭৬৯ জন হাজির মৃত্যুর কথা বলা হলে ৭৪ হাজর সাত শ কবর কেন প্রস্তুত করা হচ্ছে সে ব্যাপারে কোনো ব্যাখ্যা দেয়া হয়নি।

এর মধ্যে মালা কবরস্থানে ৩০ হাজার কবর প্রস্তুত করা হচ্ছে। দুহাজার কবর প্রস্তুত রাখা হয়েছে আল-আদেল কবরস্থানে। ২২ হাজার এবং ২০ হাজার কবরের স্থান রয়েছে যথাক্রমে আল-সারিয়া ও আল-হারাম কবরস্থানে।

হজ করতে আসা হাজিদের মৃতদেহ গোসল এবং অন্যান্য ধর্মীয় অনুশাসন শেষে তাদের পরিবারের হাতে তুলে দেয়া হবে। তবে যদি পরিবার চায় তাহলে ওইসব হাজিদের দেহ মক্কায় দাফন করা হবে বলে জানিয়েছেন জায়তুন।তবে যেসব হজ করতে গিয়ে যে সব হাজির মারা যান তাদেরকে সেখানেই সমাহিত করা হয়ে থাকে।

উল্লেখ্য, হজের আনুষ্ঠানিকতার মধ্যে মিনায় ‘ প্রতীকি শয়তানের স্তম্ভে’ পাথর ছুড়তে যাওয়ার পথে পদদলনের ঘটনায় সাত শতাধিক ব্যক্তির মৃত্যু হয়েছে।

সৌদি সরকারের ভাষ্য অনুযায়ী, পদদলনের ঘটনায় এ পর্যন্ত ৭৬৯ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ৯৩৪ জন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত