টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ইএলটিওএনএস ২০১৬ প্রোগ্রামে অংশগ্রহণের জন্য ব্রিটিশ কাউন্সিলের আহ্বান

eltচট্টগ্রাম, ২২ সেপ্টেম্বর (সিটিজি টাইমস): ইংরেজি ভাষা শিক্ষাদানের (ইএলটি) ক্ষেত্রে ব্রিটিশ কাউন্সিলের ইংরেজি ভাষা শিক্ষাদান প্রোগ্রাম ২০১৬- এ(ইএলটিওএনএস) অংশ নিতে সারা পৃথিবী থেকেই ইএলটি পেশাদারদের আমন্ত্রণ জানাচ্ছে ব্রিটিশ কাউন্সিল।

ব্রিটিশ কাউন্সিলের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি ক্যামব্রিজ ইংলিশ ল্যাঙ্গুয়েজ অ্যাসেসমেন্ট ও ম্যাকমিলান এডুকেশনের অর্থায়নে অনুষ্ঠিত হয়। এ নিয়ে অনুষ্ঠানটি বিশ্বজুড়ে ইংরেজি ভাষা শিক্ষাদানের ক্ষেত্রে নতুনত্ব ও উৎকর্ষের ১৪ বছর উদযাপন করছে।

ইএলটি বিষয়ে পেশাদারেরা পাঁচটি বিভাগে আবেদন করতে পারবেন। বিষয়গুলো হল:পাঠ্যক্রমের নতুনত্ব বিষয়ে উৎকর্ষ সাধন, শিক্ষার্থীদের শেখার উপায় উদ্ভাবনে নতুনত্ব, শিক্ষাদানের ক্ষেত্রে শিক্ষকের উপায় উদ্ভাবনে নতুনত্ব, ডিজিটাল ইনোভেশন ও স্থানিক নতুনত্ব। পাশাপাশি, তারা ম্যাকমিলান এডুকেশন অ্যাওয়ার্ডের নিউ ট্যালেন্ট ইন রাইটিং বিভাগেও আবেদন করতে পারবেন।

ম্যাকমিলান এডুকেশন অ্যাওয়ার্ডের ‘নিউ ট্যালেন্ট ইন রাইটিং’ বিভাগে আবেদনের জন্য ইএলটি বিষয়ে সম্ভাবনাময়, যারানিজেদের লেখা নিজেরা প্রকাশ করতে চান অথবা যারা ব্লগ, ই-বুক কিংবা নিজস্ব প্রতিষ্ঠানের মাধ্যমে নিজেদের সোচ্চার কণ্ঠের প্রতিধ্বনি ছরিয়ে দিতে চান, তাদের আবেদন করার জন্য উৎসাহিতকরা হচ্ছে।

এ পুরস্কার পণ্য বিষয়ে পূর্ণাঙ্গ ধারণার মূল পাঠ পরিকল্পনা, ব্লগ, গবেষণা অথবা নিবন্ধসহ সব ধরনের দীর্ঘ ও সংক্ষিপ্ত প্রস্তাবের জন্যইউন্মুক্ত।

ব্রিটিশ কাউন্সিলের লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড ছয় বছরে পদার্পণ করলো। ইএলটি বিষয়ে পেশাদার, যারা ইএলটি ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছে তাদের এ অ্যাওয়ার্ড দেয়া হয়। প্রায়োগিক ভাষাবিজ্ঞান ও যোগাযোগমূলক ভাষা শিক্ষা বিষয়ে পারস্পরিক মিথস্ক্রিয়া, অকৃত্রিম, প্রাকৃতিক ভাষা, শেখার প্রক্রিয়ার ওপর জোর দান এবং শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ ও শ্রেণিকক্ষের বাইরে ব্যক্তিগত অভিজ্ঞতা নিয়ে কাজ করার জন্যগত বছর এ পুরস্কার পান হেনরি উইডৌশন। ।

এ বিষয়ে ব্রিটিশ কাউন্সিলের ইংলিশ ল্যাঙ্গুয়েজ ডিরেক্টর আনা সার্লে বলেন, ইংরেজি ভাষা শিক্ষাদান নিয়ে পৃথিবীজুড়েই আগ্রহ রয়েছে, আর এ আগ্রহের প্রতি সাড়া দেয়ার ব্যাপারে যুক্তরাজ্য নেতৃস্থানীয় ভূমিকা পালন করছে। শেখায় সহায়তা দানের ক্ষেত্রে সরাসরি ও অনলাইন ভূমিকায় নতুনত্ব এবং উচ্চ মানসম্পন্ন গবেষণা ও প্রকাশনার মাধ্যমে ইংরেজি ভাষা শেখা ও শিক্ষাদানে নতুনত্ব আনার মাধ্যমেযুক্তরাজ্য এ নেতৃস্থানীয় ভূমিকা পালন করছে ।

ইএলটিওএনএস ইংরেজি ভাষা শিক্ষায় নতুনত্বের ক্ষেত্রে এবংউৎকর্ষের সুযোগ সৃষ্টিতে ইংরেজি ভাষা শিক্ষার সমর্থনে নেতৃস্থানীয় হিসেবে যুক্তরাজ্যের অবস্থানকে স্বীকৃতি দেয় ও সহায়তা প্রদান করে। এ পুরস্কার এ ক্ষেত্রে সৃজনশীলতাকে সমর্থনদানের একটি চমৎকারপন্থা এবং এটি ইএলটি বিষয়ে নতুন ভাবনাকে ছড়িয়ে দিতেসহায়তা করে। এ পুরস্কার বিতরণী অনুষ্ঠান একটি চমৎকার অনুষ্ঠান, যেখানে সারাবিশ্বের ইএলটি বিষয়ক লেখক, প্রকাশক ও পেশাদারদের সম্মিলন ঘটে।যার মাধ্যমে আগামীতে ইএলটি বিষয়ে নতুনত্ব অভিনব ধারণাকে নতুন আকৃতি পাবে।

ব্রিটিশ কাউন্সিল যুক্তরাজ্যের সাংস্কৃতিক সম্পর্ক বিষয়ক সংস্থা যা ইংরেজি বিষয়, শিক্ষা ও শিল্পের মাধ্যমে বিশ্বের সাথে যুক্তরাজ্যের সম্পর্ক নির্মাণে ভূমিকা রাখে। প্রতিষ্ঠানটি বিশ্বের ৮০টিরও বেশি দেশে সরাসরিএবং রেডিও,ইন্টারনেট ও মোবাইল প্রযুক্তির মাধ্যমে উদ্ভাবনী উপায়ে ইংরেজি শিক্ষা দান করে।
ইএলটিওএনএস-এ ইএলটি বিষয়ে যেকোনো পেশাদার ব্যক্তিত্ব; লেখক, শিক্ষক, প্রশিক্ষক ও প্রকাশক বিভাগে আবেদন করতে পারবেন। এই ওয়েবসাইট- http://englishagenda.britishcouncil.org/eltons থেকে আবেদন সংক্রান্ত সকল বিষয় ডাউনলোড করা যাবে। আবেদন প্রক্রিয়া চলবে আগামী নভেম্বর মাসের ৬ তারিখ পর্যন্ত। ইএলটি বিষয়ে দক্ষ ও পেশাদারদের নিয়ে গঠিত প্যানেলআবেদনপত্রগুলো যাচাই করে দেখবেন। আগামী বছর লন্ডনে একটি সম্মানজনক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে। – প্রেস বিজ্ঞপ্তি

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন:
ম্যাকনিকোল, ব্রিটিশ কাউন্সিল সংবাদ কার্যালয়
ফোন: +৪৪ (০) ২০৭৩৮৯৪৯৬৭
kristen.mcnicoll@britishcouncil.org

মতামত