টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ঢাকায় ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী

wচট্টগ্রাম, ২১ সেপ্টেম্বর (সিটিজি টাইমস): ইউরোপীয় ইউনিয়নের দুই শক্তিধর দেশ জার্মানি এবং ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক-ভাল্টার স্টেইনমায়ার ও লরাঁ ফ্যাবিউস এক যৌথ সফরে ঢাকা পৌঁছেছেন।

সোমবার সকাল আটটার দিকে তারা হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। এ সময় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তাদের স্বাগত জানান।

বিমানবন্দর থেকে এই দুই পররাষ্ট্রমন্ত্রী সরাসরি চলে যান সাভারে। সেখানে বংশী নদীতে নৌ-ভ্রমনের মধ্যদিয়ে তারা বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব পর্যবেক্ষণ করবেন।

জলবায়ু পরিবর্তনের প্রভাবের সঙ্গে মানিয়ে নিতে চলমান একটি প্রকল্পের কার্যক্রম দেখতে তাদের পটুয়াখালীতে যাওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে সূচিতে পরিবর্তন আনা হয়।

কিয়োটো প্রোটোকল তামাদি হয়ে যাওয়ায় বিশ্ব যখন আসন্ন প্যারিস জলবায়ু সম্মেলনে নতুন একটি চুক্তি দেখার অপেক্ষায়, তখনই বাংলাদেশে ইউরোপীয় দুই পররাষ্ট্রমন্ত্রীর এই সফর।

এদিকে, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে হেলিকপ্টার উড্ডয়নে সমস্যা দেখা দেওয়ায় ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীর পটুয়াখালী সফর স্থগিত করা হয়েছে।

ওই সফরকারী দলের টিম লিডার চিফ হুইপ আ স ম ফিরোজ বলেন, ‘ঢাকার আকাশে বিরূপ আবহাওয়া বইছে। সঙ্গে অঝোরে বৃষ্টি ঝরছে। এ কারণে তাদের সফর স্থগিত করা হয়েছে।’

তবে তিনি জানান, জার্মান ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীরা সড়ক পথে সাভার যাচ্ছেন। সেখানে বংশী নদীতে নৌ-ভ্রমণ করবেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত