টক অব দ্য চট্টগ্রাম
Ad2

উন্নয়নের মূল লক্ষ্য নিম্ন আয়ের মানুষ: প্রধানমন্ত্রী

চট্টগ্রাম, ২০ সেপ্টেম্বর (সিটিজি টাইমস):  সরকারের সব উন্নয়ন কর্মকাণ্ডের মূল লক্ষ্য দেশের তৃণমূল পর্যায়ের নিম্ন আয়ের মানুষ বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘উন্নয়ন করতে হবে গ্রামের মানুষদের জন্য। আমরা যদি গ্রামের অর্থনীতিতে শক্তিশালী করতে না পারি, ক্রয়ক্ষমতা না বাড়াতে পারি, দারিদ্র্যমুক্ত করতে না পারি, তাদের ক্রয়ক্ষমতা না বাড়াতে পারি তাহলে রাজনীতি করার অর্থ থাকতে পারে না।

আজ রবিবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি’ স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সচিবের সঙ্গে ৪৮টি মন্ত্রণালয়/বিভাগের সচিবরা দ্বিতীয়বারের মতো বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করেন।

শেখ হাসিনা বলেন, ‘আমাদের রাজনীতির লক্ষ্যই হলো সমাজের একেবারে নীচের অবস্থানের মানুষদের অবস্থান উন্নতি, ধনী-গরিবের ব্যবধান কমানো, আয় বৈষম্য কমানো’।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা বিভিন্নভাবে চেষ্টা করে যাচ্ছি, উন্নয়ন কাজ কত দ্রুত বাস্তবায়ন করা যায়। এ জন্য বাজেট চার গুণ বাড়িয়েছি। সরকারি কর্মীদের বেতন ভাতাও বেড়েছে’।

দেশের উন্নয়নে স্বল্পমেয়াদীর পাশাপাশি মধ্য ও দীর্ঘমেয়াদী নানা প্রকল্প এবং পরিকল্পনা করা হয়েছে বলেও জানান শেখ হাসিনা। বলেন, ‘ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়ন চলছে, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনাও প্রণয়ন শেষ পর্যায়ে। এর পাশাপাশি ১০ বছর মেয়াদী প্রেক্ষিত পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। ২০২০ সালে দেশকে কোথায় নিয়ে যেতে চাই তা ঠিক করা হয়েছে এই পরিকল্পনায়’।

সরকারি কর্মকর্তাদেরকে দেশের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা সুনির্দিষ্ট সময়ের জন্য নির্বাচিত হয়েছি, কিন্তু দেশ থেমে থাকতে পারে না। সরকারি কর্মকর্তা হিসেবে আপনারাই এগিয়ে নেবেন দেশকে। তাহলে সাধারণ মানুষই লাভবান হবে’।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত