টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে গরু মোটাজাতকরণ ওষুধ উদ্ধার ও ৬ ফার্মেসিকে জরিমানা

চট্টগ্রাম, ১৯ সেপ্টেম্বর (সিটিজি টাইমস): চট্টগ্রামের বহদ্দারহাট এলাকার হক মার্কেটের বিভিন্ন ওষুধের দোকানে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ফুড সাপ্লিমেন্ট ও গরু মোটাজাতকরণ ঔষধ জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। এসময় ৬ ফার্মেসিকে মোট ১ লাখ ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

শনিবার জেলা প্রশাসনের ডেপুটি রেভিনিউ কালেক্টর ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রুহুল আমীনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত এ অভিযান পরিচালনা করেন।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, পবিত্র ঈদুল আযহাকে কেন্দ্র করে একটি চক্র ভারতীয় ওষুধ ব্যবহার করে গরু মোটাজাতকরণ করছে। এ ধরণের গরুর মাংস স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এছাড়া নামি বেনামি অনুমোদনহীন ফুড সাপ্লিমেন্ট বিক্রি করছে ঔষধ ব্যবসায়ীরা। বহদ্দারহাট হক মার্কেটের বিভিন্ন ওষুধের দোকানে অভিযান চালিয়ে ১৯৪০ সালের ড্রাগ অ্যাক্ট এর বিভিন্ন ধারায় ৬টি দোকানকে ১ লাখ ৫ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে তাদের সতর্ক করা হয়।

এদের মধ্যে মেসার্স শাহ আমানত ফার্মেসিকে ২০ হাজার টাকা, মেসার্স যমুনা ফার্মেসিকে ২০ হাজার টাকা, মেসার্স চান্দগাঁও ফার্মেসিকে ৫ হাজার টাকা, মেসার্স শর্মি মেডিকেলকে ১০ হাজার টাকা, মেসার্স ইদ্রিস ফার্মেসিকে ৩০ হাজার টাকা এবং আজগর শাহ ফার্মেসিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ফার্মেসিগুলো থেকে বিপুল পরিমাণ অনুমোদনহীন ফুড সাপ্লিমেন্ট, ভায়াগ্রা, ভারতীয় ঔষধ ও গরু মোটাজাতকরণ ঔষধ জব্দ করা হয়।

মতামত