টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মেডিকেল ভর্তি পরীক্ষায় এক মিনিট দেরি হলেই ‘অনুপস্থিত’

চট্টগ্রাম, ১৭ সেপ্টেম্বর (সিটিজি টাইমস): আগামীকাল শুক্রবার সারাদেশে একযোগে অনুষ্ঠিত হবে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত চলবে এ পরীক্ষা।

তবে পরীক্ষা কেন্দ্রে প্রবেশে এক মিনিট বিলম্ব হলেই অনুপস্থিত বলে বিবেচিত বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এর আগে পরীক্ষা শুরু হওয়ার ১৫ মিনিট পরও পরীক্ষার হলে প্রবেশ করার সুযোগ থাকতো। কিন্তু এবারই প্রথম ঠিক ১০টায়ই পরীক্ষা কেন্দ্রের মূল ফটক বন্ধ করে দেয়া হবে।
পরীক্ষার্থীদের প্রবেশের জন্য সকাল ৯টা থেকে পরীক্ষা কেন্দ্র খোলা থাকবে। চলতি বছর ভর্তি পরীক্ষায় রেকর্ড সংখ্যক মোট ৮৪ হাজার ৭৮৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

শুক্রবার সকাল পৌনে ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন কেন্দ্র পরিদর্শন করবেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

এদিকে, সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে স্বাস্থ্য সেক্টরের আনুমানিক প্রায় পাঁচ হাজার শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী পরীক্ষার দিন কেন্দ্রগুলোতে দায়িত্ব পালন করবেন। স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর থেকে ঊর্ধ্বতন কর্মকর্তারা ঢাকা ও ঢাকার বাইরের পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যাবেন। ইতিমধ্যেই কঠোর গোপনীয়তা ও নজরদারির মধ্যে প্রশ্নপত্র প্রণয়ন ও ছাপার কাজ শেষ হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে চলতি বছরে এমবিবিএস ও বিডিএস কোর্সে ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ১০০ নম্বরের এ পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যা ২৫, জীববিদ্যা ৩০, ইংরেজি ১৫ ও সাধারণ জ্ঞানে ১০ নম্বরের প্রশ্ন থাকবে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, রাজধানীতে নতুন অনুমোদনপ্রাপ্ত মুগদা মেডিকেল কলেজের ৫০টি আসনসহ মোট ২৪টি সরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের মোট আসন সংখ্যা ৩ হাজার ৭৪৪টি।

এদিকে, ভর্তি পরীক্ষা সংক্রান্ত প্রতারণা প্রতিরোধে মেডিকেল ভর্তি পরীক্ষা কন্ট্রোল রুম খুলেছে। স্বাস্থ্য অধিদফতরে স্থাপিত কন্ট্রোল রুমে যোগাযোগের টেলিফোন নম্বরগুলো হলো : ৮৮১৮৭৩৬,৮৮১৯৩৫৩,৮৮২৫৪০০, মুঠোফোন ০১৫৫৫৫৫৫১৬৭ ও ফাক্স ৯৮৮৬৬১২।

মতামত