টক অব দ্য চট্টগ্রাম
Ad2

৯৬ রানে হারল বাংলাদেশ ‘এ’ দল

spচট্টগ্রাম, ১৬ সেপ্টেম্বর (সিটিজি টাইমস):  বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আগে ব্যাট করে ৭ উইকেটে ৩২২ রান করে ভারত ‘এ’ দল। জবাবে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে বাংলাদেশ ‘এ’ দল ২২৬ রান করলে ৯৬ রানের বড় জয় পায় স্বাগতিকরা।

জয়ের জন্য লক্ষ্যটা বেশ বড় হলেও টাইগারদের সাম্প্রতিক পারফরম্যান্সে সেটা অসম্ভব মনে করেনি বাংলাদেশের ভক্তরা। কিন্তু দলীয় মাত্র ৮৭ রানেই ৫ উইকেট হারিয়ে ভক্তদের কিছুটা হতাশ করে মুমিনুল হকের দল। তবে শুরুর বিপর্যয় কাটিয়ে লিটন দাস ও নাসির হোসেন দারুণ এক জুটি গড়ে বাংলাদেশ জয়ের স্বপ্ন দেখান। কিন্তু তাদের বিপর্যয়ের পর আর ট্র্যাকে ফিরতে পারেনি সফরকারীরা।

বুধবার ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে জয়ের জন্য ভারত ‘এ’ দলের ছুড়ে দেয়া ৩২৩ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ ‘এ’ দল। দলীয় মাত্র ২৫ রানের সময় ওপেনার সৌম্য সরকার আউট হন। এরপর এই বিপর্যয়ের রেশ ধরে রাখেন অনেক দিন পর প্রতিযোগীতামূলক ম্যাচে ক্রিজে ফেরা এনামুল হক বিজয়ও। পরীক্ষামূলকভাবে ওয়ান ডাউনে তাকে নামানো হলেও পাশ করতে পারেননি তিনি। প্রথম বলেই ডাক মেরে সাজঘরে ফেরেন বিজয়।

দলীয় ২৫ রানেই প্রথম দুই তারকা খেলোয়াড়দের হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ ‘এ’দল। তবে এরপর আরেক ওপেনার রনি তালুকদারের সঙ্গে দলকে স্বপ্ন দেখান মুমিনুল হক। দুজনে মিলে ৩৯ রানের জুটি গড়লেও ব্যক্তিগত ১৯ রানে আউট হন ‘এ’ দলের অধিনায়ক মুমিনুল। এরপর ব্যক্তিগত ২৫ করে দলীয় ৮৭ রানের সময় সাজঘরে ফেরেন সাব্বির রহমানও।

তবে ৫ উইকেট হারানোর পর বাংলাদেশ ‘এ’ দলের হাল ধরেন লিটন কুমার দাস ও সহ অধিনায়ক নাসির হোসেন। তাদের দায়িত্বশীল ব্যাটিংয়ে ১২০ রানের দারুণ এক জুটি পায় সফরকারীরা। কিন্তু ফের বিপর্যয় শুরু হয় নাসিরের আউটের পর থেকেই। ব্যাক্তিগত ৫২ রান করে গুরকিরাত সিং মানের বলে রায়নার হাতে ক্যাচ হয়ে সাজঘরে ফেরেন নাসির। এর কিছুক্ষন পরে আবারো বিধ্বংসীরূপে হানা দেন গুরকিরাত সিং। ফলে ব্যক্তিগত ৭৫ রানের সময় লিটন দাসকেও এলবিডব্লিউর ফাঁদে ফেলেন ভারতীয় এই বোলার। এরপর তার বলেই স্টাম্পিং হয়ে সাজঘরে ফেরেন রুবেল হোসেনও।

এরপর ক্রিজে থিতু হতে পারেনি আর কেহই। ফলে ৪২.৩ ওভারেই নিজেদের স্কোরশিটে ২২৬ রান তুলে অলআউট হয়ে যায় বাংলাদেশ ‘এ’ দল। ফলে ৯৬ রানের বিশাল জয় পেয়েছে ভারত ‘এ’ দল।

এ জয়ে বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে রইল ভারত ‘এ’দল।

মতামত