টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে অটোরিকশার ধর্মঘট

চট্টগ্রাম, ১৬ সেপ্টেম্বর (সিটিজি টাইমস):  চট্টগ্রাম মহানগরে নম্বরবিহীন সিএনজি অটোরিকশা ও বেবিট্যাক্সি মালিক চালক ঐক্য পরিষদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে।

বুধবার ভোর থেকে সিএনজি অটোরিকশা ও বেবিট্যাক্সি (সিএনজি) চলাচল বন্ধ রেখেছে তারা।

তবে বৃহত্তর চট্টগ্রাম অটোটে¤েপা অটোরিকশা শ্রমিক সমন্বয় পরিষদ ও চট্টগ্রাম সিএনজি বেবিট্যাক্সি মালিক কল্যাণ সমিতি এই ধর্মঘট প্রত্যাখ্যান করে গাড়ি চলাচল অব্যাহত রেখেছে। ফলে ধর্মঘটের পক্ষের লোকজনের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

টোকেন বাণিজ্যের মাধ্যমে চাঁদাবাজি বন্ধসহ আট দফা দাবিতে এ ধর্মঘটের ডাক দেয় তারা।

তাদের আট দফা দাবিগুলো হচ্ছে, টোকেনের মাধ্যমে জেলা এলাকার ট্যাক্সি নগরীতে প্রবেশ ও চলাচল বন্ধ করা ও এর সাথে যুক্ত অসাধু প্রশাসনের কর্মকর্তাদের প্রত্যাহার করা, সরকারি উদ্যোগে অভিজ্ঞতাস¤পন্ন অথচ নিরক্ষর চালকদেরকে মাঠ পর্যায়ে পরীক্ষার মাধ্যমে লাইসেন্স প্রদান করা, নগরীতে পার্কিংয়ের ব্যবস্থা না হওয়া পর্যন্ত নোপার্কিং মামলা দেওয়া বন্ধ করা, যেখানে সেখানে কাগজপত্র যাচাইয়ের নামে ট্রাফিক হয়রানি ও টোকেন বাণিজ্য বন্ধ করা, চট্টগ্রাম বি.আর.টি.এ এর দুর্নীতিবাজ কর্মকর্তা ও পকেট কর্মচারীদের (দালাল) অপসারণ করা, ট্রাফিক সার্জেন্টদের রুজু করা মামলাগুলো ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে নি®পত্তি করে জরিমানার টাকা ব্যাংকের জমা প্রদানের ব্যবস্থা করা, স্টিকার বাণিজ্য ও চাঁদাবাজির হোতাদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনা এবং জেলা ও মহানগরী উভয় আরটিসি কমিটিতে মালিক ও চালকদের প্রতিনিধি অন্তর্ভুক্ত করা।

ধর্মঘটের পক্ষের ঐক্য পরিষদের সভাপতি আবদুল গফুর জানান, সকাল থেকে পরিষদের কেউ নগরীতে সিএনজি অটোরিক্সা ও বেবিটেক্সি চালাচ্ছে না। দাবি আদায়ের লক্ষ্যে পরিষেদের সদস্যরা নগরীর বিভিন্ন সড়ক ও মোড়ে অবস্থান করছেন।

প্রশ্নের জবাবে তিনি বলেন, সিএনজিচালিত অটোরিকশার মালিক নেতা নামধারী কতিপয় ব্যক্তির স্বার্থ হাসিলের উদ্দেশে চলমান আন্দোলন বানচাল করার ষড়যন্ত্র করছে।

অপরদিকের ধর্মঘটের বিপক্ষের সংগঠন চট্টগ্রাম অটোটে¤েপা অটোরিকশা শ্রমিক সমন্বয় পরিষদ সাধারণ সম্পাদক হারুনুর রশীদ বলেন, হাইওয়েতে সিএনজিচালিত অটোরিকশা চলাচলে সরকারি নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং মালিকের দৈনিক জমা বৃদ্ধি, সিএনজি গ্যাসের মূল্য বৃদ্ধি ও সেতুর টোল বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে সংগঠনের পক্ষ থেকে ধারাবাহিক আন্দোলন চলছে। আমাদের এই ন্যায়সঙ্গত আন্দোলন বানচাল ও অটোরিকশা চালকদের বিভ্রান্ত করার কুমতলবে এই ধর্মঘট ডাকা হয়েছে।

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, চালকদের স্বার্থবিরোধী তথাকথিত ধর্মঘটের অজুহাতে সিএনজিচালিত অটোরিকশা চলাচলে বাধা প্রদান করা হলে তা কঠোরভাবে প্রতিহত করা হবে। সিএনজি অটোরিকশার প্রকৃত মালিক ও চালকদেরকে যথারীতি গাড়ি চালানোর আহ্বান জানান তিনি।

মতামত