টক অব দ্য চট্টগ্রাম
Ad2

৮০০ একর জমির উপর চীনের জন্য চট্টগ্রামে শিল্পাঞ্চল

 চট্টগ্রাম, ১৫ সেপ্টেম্বর (সিটিজি টাইমস):  ৪২০ কোটি ৩৭ লাখ টাকা ব্যয়ে প্রায় ৮০০ একর জমির উপর চীনের জন্য অর্থনৈতিক শিল্পাঞ্চল নির্মাণের পরিকল্পনা করছে সরকার।

এ জন্যে আনোয়ারা-২ অর্থনৈতিক অঞ্চলের জন্য ভূমি অধিগ্রহণ (চায়নিজ অর্থনৈতিক ও শিল্পাঞ্চল) প্রকল্পসহ ৫ হাজার ৩৯ কোটি ৭৯ লাখ ব্যয়ে সাতটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে প্রকল্পগুলো অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ‘৫ হাজার ৩৯ কোটি ৭৯ লাখ ব্যয়ে মোট সাত প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে সরকারি অর্থায়ন ২ হাজার ৯১৬ কোটি ৬০ লাখ এবং প্রকল্প সাহায্য ২ হাজার ১২৩ কোটি ১৯ লাখ টাকা ব্যয় করা হবে।’

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আজকের একনেক বৈঠকে ৪২০ কোটি ৩৭ লাখ টাকা ব্যয়ে আনোয়ারা-২ অর্থনৈতিক অঞ্চলের জন্য ভূমি অধিগ্রহণ (চায়নিজ অর্থনৈতিক ও শিল্পাঞ্চল) নামে একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটির জন্য চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় প্রায় ৮০০ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। ২০১৫ জুন থেকে ২০১৬ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।’

প্রকল্পটি সম্পর্কে মন্ত্রী বলেন, ‘টেকসই উন্নয়ন বহুমাত্রিক পণ্য উৎপাদনের পরিবেশ, চীনা কোম্পানিগুলোকে আকৃষ্ট কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে প্রকল্পটির উদ্যোগ নিয়েছে সরকার। বিগত দুই দশকে পালবিক বেসরকারি (পিপিপি) এর আওতায় বৃহৎ অবকাঠামো উন্নয়ন প্রকল্পসহ সারাবিশ্বে বিনিয়োগ সহায়ক অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলায় ব্যাপক উন্নয়ন হয়েছে। দ্রুত অর্থনৈতিক উন্নয়নের জন্য সীমিত সম্পদ ব্যবহার করে শিল্পোন্নয়নে বেসরকারি খাতের অংশগ্রহণ প্রয়োজন। চীনের জন্য অর্থনৈতিক অঞ্চলটি দেশের দারিদ্র বিমোচন ও ব্যাপক কর্মসংস্থানের ক্ষেত্রে ভূমিকা রাখবে।’

বৈঠকে অনুমোদিত অন্যপ্রকল্পগুলো হলো- ‘ডাবল লিফটিংয়ের মাধ্যমে ভূউপরিস্থ পানির সাহায্যে সেচ সম্প্রসারণ’ প্রকল্প। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১১৮ কোটি ৭৩ টাকা।’

চট্টগ্রামের পল্লী অবকাঠামো উন্নয়নের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ‘বৃহত্তর চট্টগ্রাম জেলা পল্লী অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প নামে ৩৬৬ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

‘দ্বিতীয় লোকাল গর্ভনেস সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-২)’ প্রকল্পটির ৪৬ শতাংশ ব্যয় বৃদ্ধি করে প্রথম সংশোধনীর অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটির মোট ৩ হাজার ৯৪০ কাটি ৯১ লাখ টাকা। প্রকল্পটিতে আগে বরাদ্দ ছিল ১ হাজার ৮১৭ কোটি ৭২ লাখ টাকা।

৬৩ কোটি ৬৬ লাখ টাকা ব্যয়ে ‘বনগাঁ-নুন্নী হাতি পাগার সড়ক প্রশস্তকরণ মজবুতিকরণ’ প্রকল্প। ‘ডাক পরিবহন ব্যবস্থার শক্তিশালীকরণ’ প্রকল্প। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৭৮ কোটি ৬৩ লাখ টাকা এবং ‘পাকিস্তানের ইসলামাবাদে চ্যান্সিরি কমপ্লেক্স নির্মাণ’ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫১ কোটি ৭৯ লাখ টাকা।

মতামত