টক অব দ্য চট্টগ্রাম
Ad2

“মক্কা-মদীনার পথে-প্রান্তরে” পাঠককে আলোড়িত ও আলোকিত করবে:চসিক মেয়র

book-Shohidullahচট্টগ্রাম, ১৪ সেপ্টেম্বর (সিটিজি টাইমস):   সোমবার বিকেলে চসিক মিলনায়তনে অধ্যাপক মির্জা মুহম্মদ শহীদুল্লাহ রচিত “মক্কা-মদীনার পথে-প্রান্তরে” গন্থের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে চসিক মেয়র আলহাজ¦ আ জ ম নাসির বলেন “মক্কা-মদীনার পথে-প্রান্তরে” পাঠককে আলোড়িত ও আলোকিত করবে। এ সময় সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম, নির্বাহী ম্যাজিষ্ট্রেট মিসেস নাজিয়া শিরিন, মক্কা-মদীনার পথে-প্রান্তরে গন্থের লেখক চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা অধ্যাপক মির্জা মুহম্মদ শহীদুল্লাহ, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, প্রধান রাজস্ব কর্মকর্তা আহমদুল হক, রাজস্ব কর্মকর্তা শামসুল আলম, জনসংযোগ কর্মকর্তা আব্দুর রহিমসহ পদস্থ কর্মকর্তা ও বিশিষ্ট জনেরা উপস্থিত ছিলেন।

মেয়র বলেন হজ্বের মূল উদ্দেশ্য হলো আল্লাহর আনুগত্যের মাধ্যমে তাঁর সন্তুষ্টি অর্জন এবং ঐক্যবদ্ধ থাকার মৌলিক প্রেরণা সদাসর্বদা মনে জাগ্রত রাখা। হজ্ব মানুষকে বর্ণ-গোত্র আর জাতিগত বৈষম্যের উর্ধ্বে ওঠার শিক্ষা দেয়। শারীরিকভাবে সক্ষম ও আর্থিক সামর্থবান প্রত্যেক মুসলিম নর-নারীর জন্যে হজ্ব করা ফরজ।

প্রতি বছর সারা বিশ্ব থেকে লাখ লাখ মুসলমান হজ্ব পালনের জন্য সমবেত হন আল্লাহর পবিত্রভুমিতে। পুরো সৌদি আরব মুখর হয়ে উঠে আল্লাহর মেহমান হজ্বযাত্রীদের পদচারণায়। বাংলাদেশ থেকেও প্রতি বছর লাখো মুসলমান হজ্বে যান, তেমনি একজন অধ্যাপক মির্জা মুহম্মদ শহীদুল্লাহ। হজ্ব পালনের পাশাপাশি তিনি অবলোকন করেছেন পবিত্র মক্কা মদীনার যাবতীয় সৌন্দযর্, যৌলুস, রীতি-নীতি ও পরিবেশ-পরিস্থিতি। আর তা ধারাবাহিক ভাবে প্রাঞ্জল ভাষায় তুলে ধরেছেন। তার স্বতঃসিদ্ধ লেখনিতে পাঠক খুঁজে পাবেন পবিত্র ভূমির অনন্য-সাধারণ রূপময়তা ও আনুপুর্বিক পারিপার্শিকতা।

অধ্যাপক মির্জা মুহম্মদ শহীদুল্লাহর ‘মক্কা-মদীনার পথে-প্রান্তরে’ বইটি একই সাথে হজ্বের অনুসঙ্গ, ইসলামী নীতি ঐতিহ্য, ইসলামের দিক নির্দেশনা, এবং ভ্রমনবৃত্তান্তের প্রাসঙ্গিক বর্ণনা। বইটির গুরুত্ব এখানেই যে, এটি কেবল ধর্মীয় বয়ান নয়, পক্ষান্তরে আবার ভ্রমন কাহিনীও নয়। বইটির সার্বিক মূল্যায়ন বিশ্লেষনে শুধু এটুকুই বলবো, অধ্যাপক মির্জা মুহম্মদ শহীদুল্লাহর লেখা পাঠককে একদিকে যেমন করবে আলোড়িত,তেমনি অন্যদিকে পাঠক পাবে ভাষা শৈলীতায় মুগ্ধতার মাঝে হজ্ব ও মক্কা-মদীনার আদি-অন্তে হৃদয়ের তৃষ্ণা মেটানোর এক ভিন্ন অনুপম নৈসর্গিকতা। এমন এক তথ্য বহুল প্রয়াসের ব্যতিক্রম ধর্মী গ্রন্থ “মক্কা-মদীনার পথে-প্রান্তরে” লিখে আগামীর হজ্ব যাত্রীদের পথ প্রদর্শনের জন্য লেখক চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা অধ্যাপক মির্জা মুহম্মদ শহীদুল্লাহর জন্যে রইলো অজ¯্র মোবারকবাদ। আল্লাহ আমাদের সহায় থাকুন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত