টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘কৃষি বিপ্লবের মাধ্যমে দেশকে স্বনির্ভর করতে হবে’

Cox BADC 10.09.15-1

ইমাম খাইর, কক্সবাজার ব্যুরো:

কক্সবাজার জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আবুল ফয়েজ মো. আলাউদ্দিন খান বলেছেন, ‘দেশের উন্নয়নের প্রধান চালিকা শক্তি কৃষক সমাজ। সরকার কৃষকদের মূল্যায়ন করছে। কৃষি বিপ্লবের মাধ্যমে দেশকে স্বনির্ভর হিসাবে গড়ে তুলতে হবে।’

১০ সেপ্টেম্বর বৃহস্পতিবার দুপুরে জেলা সদরে অবস্থিত বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর ঝিলংজা বীজ উৎপাদন খামারে কৃষকদের মাঝে বিনামূল্যে চারা বিতরণকালে তিনি একথা বলেন।

এতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কক্সবাজারের উপ- পরিচালক আ.ক.ম শাহরিয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত চারা বিতরণ উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) ঝিলংজা বীজ উৎপাদন খামারের সিনিয়র সহকারী পরিচালক সুমন চাকমা।

ঝিলংজা উৎপাদন খামারে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, ‘সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণে সরকার কক্সবাজার জেলার ক্ষতিগ্রস্ত কৃষকের মাঝে বিনামূল্যে চারা বিতরণের সিদ্ধান্ত নিয়েছে। এরই অংশ হিসাবে কৃষি মন্ত্রণালয় জেলায় ৩ একর নাবী জাতীয় চারা বিতরণের সিদ্ধান্ত নিলেও পরবর্তীতে জেলা প্রশাসনের সহযোগিতায় বিএডিসি ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আরো ২ একর চারা অতিরিক্ত উৎপাদন করে। উৎপাদিত চারাসমূহ বন্যায় ক্ষতিগ্রস্ত কক্সবাজার সদর, রামু, চকরিয়া ও পেকুয়ার কৃষকদের মাঝে বিতরণ করা হবে। এরমধ্যে চকরিয়ায় ২.৫ একর, পেকুয়া উপজেলায় ১.৫ একর এবং রামু ও কক্সবাজার সদরে ০.৫ একর করে বীজতলায় উৎপাদিত নাবী জাতের চারা বিতরণ করা হবে।’

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) ঝিলংজা বীজ উৎপাদন খামারের সিনিয়র সহকারী পরিচালক সুমন চাকমা জানান, বৃহস্পতিবার জেলা সদরে চারা বিতরণ কার্যক্রম চলে। শুক্রবার থেকে চলবে উপজেলা পর্যায়ে। তিনি তালিকাভূক্ত ক্ষতিগ্রস্ত কৃষকদেরকে চারার জন্য উপজেলা কৃষি অফিসে যোগাযোগের পরামর্শ দেন।

মতামত