টক অব দ্য চট্টগ্রাম
Ad2

গণপরিবহনের ভাড়া বাড়ানোর ঘোষণা আজ

jamচট্টগ্রাম, ১০ সেপ্টেম্বর  (সিটিজি টাইমস) : বাস-মিনিবাস, সিএনজি-অটোরিকশার ভাড়া বাড়ানোর ঘোষণা আসছে আজ। গণপরিবহন সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা ও পরিবহন সংগঠনের প্রতিনিধিদের উপস্থিতিতে ভাড়ার নতুন হার ঘোষণা করবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জানা গেছে, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী কিলোমিটার প্রতি বাস ভাড়া ১ টাকা ৬০ পয়সার পরিবর্তে ১ টাকা ৭২ পয়সা এবং মিনিবাসের ক্ষেত্রে ১ টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৬২ পয়সা নির্ধারণের প্রস্তাব করেছে ভাড়া পুর্ননির্ধারণ কমিটি।

এছাড়া অটোরিকশার প্রথম ২ কিলোমিটারের ভাড়া ২৫ টাকা থেকে বেড়ে ৪০ টাকা এবং পরবর্তী প্রতি কিলোমিটারের ভাড়া ৭ টাকা থেকে বাড়িয়ে ১২ টাকা নির্ধারণের প্রস্তাব পাঠিয়েছিল বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। এ ছাড়া প্রতি মিনিট অপেক্ষার (যানজট, যাত্রাবিরতি ও সিগন্যাল) জন্য এক টাকা ২৫ পয়সা থেকে বাড়িয়ে করা হয়েছে ২ টাকা। এটি যাত্রীদের কাছ থেকে আদায়ের প্রস্তাবিত হার। আর চালকের কাছ থেকে মালিকের দিনপ্রতি জমা নির্ধারণ করা হয়েছে ৮৫০ টাকা। সর্বশেষ ছিল ৬০০ টাকা।

গ্যাসের দাম বাড়ানোর প্রেক্ষাপটে গণপরিবহনে ভাড়া বাড়ানো হচ্ছে। ১ সেপ্টেম্বর সিএনজির মূল্য প্রতি ঘনমিটার ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা কার্যকর করে সরকার। এর ফলে প্রতিদিন লাখ লাখ যাত্রীকে গণপরিবহনে চড়লেই বাড়তি টাকা গুনতে হবে।

বিআরটিএ ও পরিবহন মালিক সূত্রে জানা গেছে, মিরপুর পল্লবী থেকে গুলিস্থান পর্যন্ত দূরত্ব ১৪ দশমিক ৭ কিলোমিটার। এ রুটের চলাচলকারী প্রায় সব বাসই মিনিবাস। বর্তমান হার অনুযায়ী এ রুটের নির্ধারিত ভাড়া ২২ টাকা। প্রস্তাবিত ১.৬২ টাকা ভাড়া বাস্তবায়ন করা হলে যাত্রীপ্রতি ভাড়া হবে ২৪ টাকা। একইভাবে গুলিস্তান থেকে উত্তরা পর্যন্ত বড় বাসে ২১.১ কিলোমিটার পথে বর্তমানে ৩০ টাকা ভাড়া আদায় করা হয়। নতুন ভাড়া কার্যকর হলে তা বেড়ে দাঁড়াবে ৩৬ টাকা। একইভাবে অন্য রুটগুলোতেও ভাড়া বাড়বে।

সর্বশেষ ২০১১ সালে দুই দফায় গণপরিবহনের ভাড়া বাড়ানো হয়। ২০১১ সালের মে মাসে ব্যয় বিশ্লেষণের ভিত্তিতে বাস ভাড়া ১ টাকা ৫৫ পয়সা ও মিনিবাসের ভাড়া ১ টাকা ৪৫ পযসা নির্ধারণ করা হয়। ওই বছর গ্যাসের দাম বেড়ে গেলে সেপ্টেম্বর মাসে ব্যয় বিশ্লেষণ ছাড়াই ৫ পয়সা হারে ভাড়া বাড়িয়ে বাসের ভাড়া ১ টাকা ৬০ পয়সা ও মিনিবাসের ভাড়া ১ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়। চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে গ্যাসের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ব্যয় বিশ্লেষণ করে প্রতি কিলোমিটার ১২ পয়সা বৃদ্ধির প্রস্তাব করেছে বিআরটিএ।

২০০৮ সালে সরকার সিদ্ধান্ত নিয়েছিল, দুই মহানগরে শুধু সিএনজিচালিত বাস-মিনিবাস চলবে। ভাড়াও নির্ধারণ করা হয় একটাই, তা সিএনজিচালিত। কিন্তু এখনো ঢাকা ও চট্টগ্রামে ডিজেলচালিত বাস-মিনিবাস চলছে। সিএনজিচালিত বাসের বেশির ভাগই চলে রাজধানী ঢাকা এবং বন্দরনগর চট্টগ্রামে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত