টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সব সিমকার্ড নতুন করে নিবন্ধনের নির্দেশ

চট্টগ্রাম, ০৮ সেপ্টেম্বর  (সিটিজি টাইমস) :  সব সিমকার্ড নতুন করে নিবন্ধন করতে শিগগিরই দেশের মোবাইলফোন অপারেটরদের আবারও নির্দেশনা দেবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এতে সব গ্রাহকেরই নতুন করে সিমকার্ড নিবন্ধন করতে হবে।

ডাক, তার ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে নতুন করে নিবন্ধনের জন্য সোমবার বিকেলে বিটিআরসিকে নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে। তবে মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত ওই নির্দেশনা বিটিআরসিতে পৌঁছায়নি। নির্দেশনা পেলেই সকল মোবাইলফোন অপারেটরদের এ বিষয়ে নির্দেশ দেবে বিটিআরসি।

অনিবন্ধিত সিমকার্ড ব্যবহার করে মুঠোফোনে হুমকি দিয়ে চাঁদাবাজি, ব্ল্যাকমেইলের পাশাপাশি অনেক অপরাধ ঘটছে বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাধিক প্রতিবেদনে তা উঠে এসেছে। একাধিকবার নির্দেশনা ও নিবন্ধন প্রক্রিয়া চালিয়েও এখনো পর্যন্ত এর সমাধান করতে পারেনি বিটিআরসি।

জানতে চাইলে বিটিআরসি সচিব মো. সরওয়ার আলম  বলেন, ‘মন্ত্রণালয়ের নির্দেশনার বিষয়টি জানা গেলেও এখনো পর্যন্ত তা বিটিআরসিতে আসেনি। নির্দেশনা পেলেই তা কার্যকরের উদ্যোগ গ্রহণ করা হবে।’

সচিব বলেন, ‘জাতীয় নিরাপত্তার স্বার্থে দেশের সকল সিমকার্ডের নিবন্ধন থাকা জরুরী। তবে এটি বিটিআরসির একটি চলমান প্র্রক্রিয়া। এর আগেও সিম নিবন্ধনের জন্য বিভিন্ন অপারেটরদের একাধিকবার নির্দেশনা দেওয়া হয়েছে। মূলত ডিলার ও খুচরা বিক্রেতাদের সচেতনতা ও অসাধুতাই এর জন্য দায়ী।’

মন্ত্রণালয় সূত্র জানায়, অনেক সিমকার্ড নিবন্ধন করা হলেও ওই নিবন্ধনের কাগজপত্র যাচাই করা হয়নি। ফলে জাতীয় নিরাপত্তার স্বার্থে গ্রাহকদের নতুন করে সিমকার্ড নিবন্ধন করতে হবে।

বিটিআরসি সূত্র জানায়, চলতি বছরের জুলাই মাস পর্যন্ত দেশে মুঠোফোনের গ্রাহকসংখ্যা ১২ কোটি ৮৭ লাখ ৬৯ হাজার। আর এর অর্ধেকের বেশির নিবন্ধন নেই।

এর আগে ২০০৮ ও ২০১০ সালে সকল সিমের নিবন্ধন নিশ্চিত করতে বিভিন্ন অপারেটরদের নির্দেশনা দেয় বিটিআরসি।

এর মধ্যে ২০০৮ সালে দেওয়া নির্দেশনায় বিক্রি করা অনিবন্ধিত সিম পাওয়া গেলে ওই অপারেটরকে সিম প্রতি ৫০ ডলার জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১২ সালের এপ্রিলে মুঠোফোন সংযোগ কেনার সময় জাতীয় পরিচয়পত্র প্রদর্শন বাধ্যতামূলক করে বিটিআরসি।

২০১৪ সালের ১ এপ্রিল নিবন্ধন ছাড়া বিক্রি করা সিমকার্ড অবিলম্বে বন্ধ করার নির্দেশ দেন হাইকোর্ট।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত