টক অব দ্য চট্টগ্রাম
Ad2

যাত্রা শুরু করলো ঢাকা বিশ্ববিদ্যালয় কালচারাল সোসাইটি

11998735_1031646466845985_2চট্টগ্রাম,৬ সেপ্টেম্বর  (সিটিজি টাইমস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদেরকে বাংলাদেশের সংস্কৃতি চর্চার জন্য একটি প্লাটফর্ম দেওয়া এবং তাদের প্রতিভাকে সকলের মাঝে ছড়িয়ে দেওয়ার প্রত্যয় নিয়ে যাত্রা শুরু করলো ঢাকা বিশ্ববিদ্যালয় কালচারাল সোসাইটি (ডিইউসিএস)। এই সোসাইটির কাজ হবে, বাংলাদেশের গণমাধ্যম ও সংস্কৃতির সাথে সম্পর্কিত প্রতিটি সমৃদ্ধ ক্ষেত্রে প্রতিষ্ঠিত ব্যক্তিত্বদের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি সরাসরি সেতুবন্ধন তৈরি করা।

অভিনয়, গান, নৃত্য, আবৃত্তি, বিতর্ক, ফ্যাশন, চলচ্চিত্র, ফটোগ্রাফি, সাহিত্য, সাংবাদিকতা, খেলাধুলাসহ নানা বিষয়ে দক্ষতা তৈরীর জন্য সেমিনার, কোর্স, কর্মশালা, বাৎসরিক প্রতিযোগিতাসহ বাংলাদেশের সংস্কৃতির প্রায় সব বিষয় নিয়ে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করবে ডিইউসিএস। এছাড়া এসব সেক্টরে কিভাবে নিজের ক্যারিয়ার গড়া যায় তারও পথ তৈরী দেখিয়ে দেবে এই সোসাইটি। সংস্কৃতির যেকোন ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের প্রতিভা দেশে ও দেশের বাইরে পৌঁছে দেওয়ার জন্য সাহায্য করবে ঢাকা বিশ্ববিদ্যালয় কালচারাল সোসাইটি। অন্যান্য সংস্কৃতির সাথে পরিচিত করে তোলার জন্যও নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হবে।

সোসাইটির প্রধান অভিভাবক হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য আ আ ম স আরেফীন সিদ্দীকি। তিনি বলেন,”ঢাবির ছাত্রদের মধ্যে অনেকেই মিডিয়া ও কালচার সম্পর্কিত নানা কাজকে নিজের কর্মক্ষেত্র হিসেবে বাছাই করে কিন্তু সঠিক নির্দেশনার অভাবে অনেকেই পরবর্তীতে এই চিন্তা থেকে সরে আসছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কালচারাল সোসাইটি ছাত্র-ছাত্রীদেরকে একটি অসাধারণ প্লাটফর্ম দিচ্ছে। আশা করি এই সোসাইটি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-ছাত্রীদের বাংলাদেশের সংস্কৃতি চর্চার একটি সমৃদ্ধ প্লাটফর্ম তৈরী করতে সক্ষম হবে।”

মাননীয় উপাচার্যের পাশাপাশি ডিইউসিএসের অ্যাডভাইজার হিসেবে আছেন ব্যবসা শিক্ষা অনুষদের ডিন প্রফেসর শিবলী রুবায়াত উল ইসলাম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন মো মফিজুর রাহমান, টিভি এবং ফিল্ম স্টাডিজ বিভাগের চেয়ারপারসন ড. মো শফিউল আলাম ভূঁইয়া, উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারপারসন ড. মোহাম্মদ আবু ইউসুফ, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আশরাফ হোসাইন, বাংলা বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ, চারুকলার সিরামিকস বিভাগের চেয়ারপারসন মো রবিউল ইসলাম,নাট্যকলা বিভাগের চেয়ারপারসন সুদীপ চক্রবর্তী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক রোবায়েত ফেরদৌস, সাবরিনা সুলতানা চৌধুরী, মিসেস সামিয়া রাহমান, সঙ্গীত বিভাগের সহকারী অধ্যাপক দেবপ্রিয় দে, ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের শিক্ষক রাশেদুর রহমান।

এছাড়া সোসাইটির স্টুডেন্ট অ্যাডভাইজার হিসেবে আছেন বাংলাদেশের সংস্কৃতি নিয়ে কাজ করে চলা ব্যক্তিত্বগণ। ডিইউসিএস-এর স্টুডেন্ট অ্যাডভাইজার হিসেবে আছেন রঙ ফ্যাশন হাউজের বিপ্লব সাহা, অভিনেত্রী নওশাবা আহমেদ, ওয়েডিং ডায়েরির প্রিত রেজা, গায়িকা লোপা হোসেন, আরজে কিবরিয়া, নিরব, সালমান, নৃত্তশিল্পী পুজা সেনগুপ্তা, ফটোগ্রাফার অভিজিৎ নন্দী, টিভি রিপোর্টার মনিরুল ইসলাম,গোলাম রাব্বিসহ আরো অনেকেই।

কালচারাল সোসাইটির প্রেসিডেন্ট পদে আছেন পপুলেশন সায়েন্স বিভাগের ওয়াসেক সাজ্জাদ এবং জেনারেল সেক্রেটারি পদে দায়িত্বরত আছেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আহসান রনি।

সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে কালচারাল সোসাইটির প্রথম অনুষ্ঠানের আয়োজন করা হবে। এই অনুষ্ঠানের পরপরই ডিইউসিএস-এর নতুন সদস্য সংগ্রহ শুরু হবে বলে জানান সংশ্লিষ্টরা।-প্রেস বিজ্ঞপ্তি

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত