টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ফুটবলে আসছে নতুন কার্ড!

spচট্টগ্রাম,৬ সেপ্টেম্বর  (সিটিজি টাইমস) : ফুটবল খেলায় হলুদ ও লাল কার্ডের ব্যবহার দেখেছে বিশ্ববাসী। তবে এবার এই দুই কার্ড ছাড়াও নতুন একটি কার্ড আসছে ফুটবলে। আর সেটি হচ্ছে সবুজ কার্ড। হকি খেলায় এই কার্ডটি অনেক আগ থেকেই ব্যবহৃত হচ্ছে। এবার ফুটবলেও ব্যবহৃত হতে যাচ্ছে সবুজ কার্ড।

ম্যাচ চলাকালীন মাঠে ন্যায্য আচরণের পুরস্কার হিসেবে খেলোয়াড়দের সবুজ কার্ড দেখানো হবে। কার্ডটি খেলোয়াড়দের কাছে হস্তান্তর করা না হলেও ইতিবাচক আচরণের জন্য শান্তনামূলকভাবে তা দেওয়া হবে। ইতিমধ্যে ইতালির সিরি-বি ফুটবল লিগে এই কার্ডের ব্যবহার শুরু করেছেন রেফারিরা।

সিরি-বি ফুটবল লিগের প্রেসিডেন্ট আন্ড্রি আবোদি নতুন এই কার্ডের বিষয়ে বলেন, ‘ এরপর এই কার্ডটি কোচ এবং সমর্থকদের জন্যও প্রযোজ্য হতে পারে। আমরা মনে করি, ফুটবলে ইতিবাচক বার্তা প্রয়োজন। এই খেলাটি প্রায়ই বিতর্কে জড়িয়ে পড়ে, যা দর্শকদের স্টেডিয়ামবিমুখ করে। সম্মানের বিষয়টি নিশ্চিত করতেই খেলায় সবুজ কার্ডের প্রচলন করা হচ্ছে বলে জানান তিনি। সবুজ কার্ড পেতে হলে খেলোয়াড়দের বিশেষ কিছু করে দেখাতে হবে। এটি একটি প্রতীকী পুরস্কার। এটা খুবই সাধারণ কিছু হতে পারে। গুরুত্বপুর্ণ বিষয়টি হলো, যখন একজন পেশাদার খেলোয়াড় নজির সৃষ্টি করার মতো কিছু করেন, তার স্বীকৃতি থাকা উচিত।’

হকি ছাড়াও কয়েকটি খেলায় সবুজ কার্ড ব্যবহৃত হয়। হকিতে সবুজ কার্ড দিয়ে একজন খেলোয়াড়কে সতর্ক করা হয়। পর পর দুটি সবুজ কার্ড দেখলে সেটা হলুদ কার্ড হয়ে যায় এবং খেলোয়াড়কে পাঁচ মিনিট মাঠের বাইরে অবস্থান করতে হয়। হকিতে সবুজ কার্ডটি হয় ত্রিকোণাকৃতির। আর ফুটবলে সবুজ কার্ডটি হবে হলুদ ও লাল কার্ডের মতোই আয়াতকার আকৃতির। তবে হকিতে তিরষ্কার আর ও ফুটবলে পুরস্কার হিসেবে সবুজ কার্ড ব্যবহৃত হবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত