টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আর্জেন্টিনার হয়ে ফিরছেন মেসি

চট্টগ্রাম, ৪ সেপ্টেম্বর  (সিটিজি টাইমস) :  কোপা আমেরিকা ফাইনালের পর সেই নীচু মাথা। যে ছবি এখনো ফুটবল দুনিয়া ভোলেনি।

দেশের জার্সি গায়ে আরো একটা ট্রফি হাতছাড়া হওয়ার পরে ফুটবল বিশেষজ্ঞ থেকে সমর্থক— সবার ক্ষোভের মুখে পড়তে হয়েছে ফুটবলের রাজপুত্রকে।

একটা সময় অভিমানী লিওনেল মেসি তো ঠিকই করে নিয়েছিলেন, দেশের জার্সি পরে কিছু দিন মাঠেই নামবেন না। কিন্তু বিতর্কিত সেই সাদা-নীল জার্সি থেকে দূরে সরে থাকতে পারলেন কই?

মেসি আবার আর্জেন্টিনার হয়ে মাঠে নামতে চলেছেন। কোপা বিপর্যয়ের পরে এই প্রথম আর্জেন্টিনার জার্সিতে দেখা যাবে মেসিকে। শুক্রবার এলএম টেন নামতে চলেছেন বলিভিয়ার বিরুদ্ধে।

এখনো বলে পা ছোঁয়াতে পারেননি। কিন্তু তার আগেই বিতর্ক তাড়া করতে শুরু করল এলএম টেনকে।

বার্সেলোনা ও আর্জেন্টিনায় মেসির সঙ্গে চুটিয়ে খেলা জাভিয়ার মাসচেরানো যেমন বলে দিলেন, ‘আমি লিওনেল মেসির পরিস্থিতিতে পড়তে চাই না। ওকে যেভাবে আক্রমণ করা হয় সেটা সত্যিই খুব খারাপ।’

কোপার পরে জল্পনা তুঙ্গে ছিল, অদূর ভবিষ্যতে হয়তো আর্জেন্টিনার হয়ে আর খেলবেন না মেসি। জেরার্ডো মার্টিনো নিজেই বলেছিলেন, ‘আমি মেসি হলে কোনো দিন আর্জেন্টিনার হয়ে খেলার কথা ভাবতাম না।’

তবে সবাইকে অবাক করে দিয়ে লা অ্যালবিসেলেস্তেদের শিবিরে যোগ দিয়েছেন মহাতারকা। সমালোচকদের দেখিয়ে দিয়েছেন, যতই কটাক্ষ করা হোক না কেন, আর্জেন্টিনার ডাকে সব সময় সাড়া দিতে তৈরি তিনি।

মাসচেরানো যোগ করেন, ‘মেসিকে আক্রমণ করাটা এখন প্রায় নিয়ম হয়ে গিয়েছে। কিন্তু সবাইকে ভাবতে হবে, সব সময় আর্জেন্টিনার হয়ে খেলতে তৈরি লিও। কখনো লুকিয়ে থাকে না। ওর বান্ধবী সন্তানসম্ভবা। তাতেও ও এখন দলের সঙ্গে।’

কোপা আমেরিকার ফাইনালের যন্ত্রণা তারা এখনো পুরোপুরি ভুলে যাননি বলে জানালেন মাসচেরানো। ‘কোপা আমেরিকার হারটার কথা মনে পড়লে সত্যিই খারাপ লাগে। কিন্তু আমাদের সেই যন্ত্রণাকে সঙ্গী করেই চলতে হবে,’ বলছেন মাসচেরানো।

সঙ্গে অবশ্য মনে করিয়ে দিচ্ছেন, ‘আমরা ফুটবল খেলি। আমরা কোনো দোষ করিনি।’

আবার আর্জেন্টিনা শিবিরে যোগ দিয়েও কোনো বিতর্কের মধ্যে যাননি এলএম টেন। বরং নিজের ব্যক্তিগত সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে পোস্ট করেছেন, ‘খুব খুশি আর্জেন্টিনা শিবিরে যোগ দিতে পেরে।’

মেসি যখন প্রত্যাবর্তনের পথে তখন ক্রিশ্চিয়ানো রোনালদো আবার ঘরোয়া যুদ্ধের সামনে। আন্তর্জাতিক ফ্রেন্ডলিতে পর্তুগালের সামনে ফ্রান্স। তবে ম্যাচের আগেও রোনালদোকে নিয়ে হইচই কম।

এখন সবার নজর রোনালদোর প্রাক্তন ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের নতুন সই অ্যান্টনি মারশিয়ালের উপর। যাকে বলা হচ্ছে, বর্তমান প্রজন্মের থিয়েরি অঁরি।

আর্সেনালের কিংবদন্তি অঁরির সঙ্গে তার তুলনা টানা কতটা বাস্তব সেই ব্যাপারে নিজের রায় জানালেন কোচ দিদিয়ের দেশঁ। যিনি এখন থেকেই স্বপ্ন দেখতে শুরু করেছেন ১৯ বছরের এই তরুণকে নিয়ে।

‘মারশিয়াল বিশ্বমানের প্রতিভা কোনো সন্দেহ নেই। ম্যানচেস্টার ইউনাইটেড ওকে সই করিয়ে কোনো ভুল করেনি। এত কম বয়সে ফ্রান্সের সিনিয়র দলে ডাক পাওয়া মানেই বুঝতে পারছেন ও কতটা ভাল,’ বলছেন দেশঁ।

মেসি-রোনালদো ছাড়াও অবশ্য শুক্রবার মাঠে নামবে জার্মানি। ইউরো ২০১৬ যোগ্যতা অর্জন ম্যাচে নামার আগে অবশ্য বড় ধাক্কা খেল জোয়াকিম লোর দল। ফের চোটের জন্য ছিটকে গেলেন মার্কো রয়েস।

শোনা যাচ্ছে, চোট নিয়েই নাকি দলের সঙ্গে যোগ দিয়েছিলেন। ডাক্তারদের পরীক্ষার পর ঠিক করা হয় জার্মানির পরের দুই ম্যাচে দলে থাকতে পারবেন না তিনি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত