টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শুক্রবার থেকে সারাদেশে বৃষ্টি আরো বাড়বে, চট্টগ্রামে ভূমিধসের শঙ্কা

চট্টগ্রাম, ২ সেপ্টেম্বর  (সিটিজি টাইমস) :  টানা  বৃষ্টিতে জনদুর্ভোগ পৌঁছেছে চরমে। 

তবে এই বৃষ্টির দুর্ভোগ সহসা কাটার সম্ভাবনা নেই। অবশ্য আবহাওয়া অধিদপ্তরের কথা বিশ্বাস করলে!

প্রতিষ্ঠানটির পরিচালক শাহ আলম রাষ্ট্রীয় বার্তাসংস্থা বাসস- কে বলেছেন, ‘বুধবার বিকেল থেকে আগামী ৩৬ ঘণ্টার জন্য বৃষ্টি কমবে। তবে আগামী ৪ সেপ্টেম্বর শুক্রবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে এবং তা কয়েকদিন অব্যাহত থাকবে।’

এছাড়া সারাদেশে কম-বেশি মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকবে। মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে উপকূলীয় এলাকা, সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগে মাঝারি থেকে ভারি বর্ষণ অব্যাহত রয়েছে।

পরিচালক শাহ আলম জানান, মৌসুমী বায়ু শেষ হতে আরো বেশ কিছুদিন বাকি রয়েছে। এ সময়ে সারাদেশে মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

তিনি বলেন, দেশে মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে গত কয়েকদিন ধরে মাঝারি থেকে ভারি বর্ষণ হচ্ছে। তা আগামী আরো কয়েক দিন দেশের বিভিন্ন স্থানে অব্যাহত থাকবে।

প্রতিষ্ঠানটির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশের ওপর মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে বুধবার দুপুর ১২টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে রংপুর, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

এছাড়া ভারি বৃষ্টির কারণে সিলেট ও চট্টগ্রাম বিভাগের পাহাড়ী এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

এতে জানানো হয়, মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় এবং সমুদ্র বন্দরসমুহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তীতে নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত