টক অব দ্য চট্টগ্রাম
Ad2

পদত্যাগের ঘোষণা লতিফ সিদ্দিকীর

চট্টগ্রাম, ১ সেপ্টেম্বর  (সিটিজি টাইমস) :সংসদে বক্তৃতায়সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত দলটির নেতা আবদুল লতিফ সিদ্দিকী অবশেষে জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেছেন।

তিনি মঙ্গলবার পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে লিখিত বক্তব্য পাঠ করার সময় সংসদের ১৩৩ টাঙ্গাইল-৪ আসন থেকে পদত্যাগ করার ঘোষণা দেন।

পরে লতিফ সিদ্দিকী পদত্যাগপত্রটি স্পিকারের কাছে পাঠান। স্পিকার তার পদত্যাগপত্র গ্রহণ করেন।

মাগরিবের বিরতির পরই লতিফ সিদ্দিকী সংসদের অধিবেশনে যোগ দেন ও তার নিজের অবস্থান ব্যাখ্যা করে বক্তব্য রাখেন।

জাতীয় সংসদে বক্তব্যে তিনি নিজেকে তার বক্তব্যে একজন সাচ্চা মুসলমান, বাঙালি ও আওয়ামী লীগার হিসেবে পরিচয় দেন।

লতিফ সিদ্দিকী বলেন, ‘আমি মুসলমান, আমি বাঙালি এবং আমি আওয়ামী লীগার। আমার এ পরিচয় মুছে দেয়ার ক্ষমতা পৃথিবীতে কারো নেই।’

তিনি বলেন, ‘সবার আগে ঠিক করতে হবে রাজনৈতিক সংস্কৃতি কি হবে? বাঙালি আত্মপরিচয়ের সড়ক ঘোষণায় স্কুল ও কলেজ জীবনে চারবার বহিষ্কার হতে হয়েছে।’

সাবেক এই মন্ত্রী ইসিকে দেয়া স্পিকারের চিঠি সম্পর্কেও প্রশ্ন তোলেন। তবে তিনি শেষ বেলায় কারো বিরুদ্ধে অভিযোগ করবেন না বলে ঘোষণা দেন।

যুক্তরাষ্ট্র সফরকালে গত বছর ১৯ সেপ্টেম্বর লতিফ সিদ্দিকী ইসলাম, হজ, মহানবী (সা.) ও তাবলিগ জামাত সম্পর্কে আপত্তিকর বক্তব্য দিয়ে সমালেচিত হন।

এরপর আওয়ামী লীগ তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আগেই তিনি মন্ত্রিত্ব হারান। এরপর লতিফ সিদ্দিকী ভারত হয়ে দেশে ফেরেন। তার বিরুদ্ধে একাধিক মামলা করা হয় ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার জন্যে।

কারাগারে যেতে হয় তাকে। এরপর নির্বাচন কমিশনে গিয়ে লতিফ সিদ্দিকী সর্বশেষ সংসদ সদস্য থেকে পদত্যাগের ইচ্ছা প্রকাশ করেন।

মতামত