টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে দুই জাহাজের সংঘর্ষ, ট্যাঙ্কার ফুটো

চট্টগ্রাম, ১ সেপ্টেম্বর  (সিটিজি টাইমস) ::  চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে বিদেশি দুটি জাহাজের মধ্যে সংঘর্ষের ঘটনায় একটি ট্যাঙ্কার থেকে ফুটো হয়ে তেল ছড়িয়ে পড়েছে।

রোববার বিকালে আলফা এ্যাংরেজে এ দুর্ঘটনা ঘটে। তবে এতে কেউ আহত হয়নি।

জানা গেছে, মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী জাহাজ এমভি মেরি ট্রাভেলার সিমেন্ট ক্লিংকার নিয়ে এবং মালটা পতাকাবাহী এমভি ডেনসা জাগুয়া কয়লা নিয়ে চট্টগ্রাম বন্দরের আলফা এ্যাংরে নোঙ্গর করেছিল।

বিকালে নোঙ্গর ছিঁড়ে দুই জাহাজের মধ্যে সংঘর্ষ হয়। এতে একটি জাহাজের তেলের ট্যাংকার ফুটো হয়ে তেল ছড়িয়ে পড়ে। পরে দুই জাহাজ নিজেদের নিয়ন্ত্রণে নেয়।

চট্টগ্রাম বন্দরের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন নাজমুল আলম জানিয়েছিলেন, আলফা এ্যাংকরেজে মেরি ট্রাবেলারস ও বেনসা জাগুয়া জাহাজের মধ্যে সংঘর্ষ হয়। এতে দুই জাহাজের খুব বেশি ক্ষয়ক্ষতি হয়নি।

নদীতে তেল ছড়িয়ে পড়ার বিষয়ে নৌ-বাণিজ্য অধিদফতরের প্রিন্সিপাল অফিসার প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন, তেল ছড়িয়ে পড়ার বিষয়টি আমাদের জানা নেই। তবে তেলের কারণে নদী দূষণ হলে ব্যবস্থা নেওয়া হবে।

চট্টগ্রাম বন্দরের হারবার মাস্টার ক্যাপ্টেন জহির ছোট খাটো সমস্যা দুই জাহাজ কর্তৃপক্ষ নিজেদের মধ্যে সমাধান করে নিয়েছেন।

তেল ছড়িয়ে পড়ার বিষয়ে তিনি বলেন, তেলের একটি ট্যাংকার থেকে সামান্য তেল পড়েছে। পরে সেই ট্যাংক থেকে তেলগুলো সরিয়ে নেয়া হয়েছে। ব্যবস্থা নেয়ার মতো অবস্থা তৈরি হয়নি।

এদিকে বন্দরের একটি সূত্র জানিয়েছে, দুই জাহাজের মধ্যে সংঘর্ষের পর একটি জাহাজের তেলের ট্যাংক ফুটো হয়ে তেল বের হয়। পরে সেখান থেকে তেলগুলো সরিয়ে মেরামত করা হয়। এরপর জাহাজ দুটোকে বন্দরের আলফা এ্যাংরেজ থেকে কুতুবদিয়ায় পাঠিয়ে দেওয়া হয়েছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত