টক অব দ্য চট্টগ্রাম
Ad2

হাতের নাগলে আসছে ইন্টারনেটের দাম

চট্টগ্রাম, ৩১ আগস্ট (সিটিজি টাইমস) :: আবারো কমতে যাচ্ছে ব্যান্ডউইথের দাম। আগের মূল্যে প্রতি এমবিপিএস ব্যান্ডউইথের দাম ১,০৬৮ টাকা থাকলেও সরকারের নতুন নির্ধারিত দাম অনুসারে এক এমবিপিএস ব্যান্ডউইথের মূল্য দাড়াবে ৬২৫ টাকায়। যা আগামী ১ তারিখ থেকে কার্যকর হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) গত মাসে ব্যান্ডউইথের দাম কমানোর ব্যপারে উদ্যোগ গ্রহণ করে। এ নিয়ে কর্মকর্তাদের মধ্যে কয়েকবার বৈঠকও অনুষ্ঠিত হয়। অবশেষে কর্মকর্তদের চূড়ান্ত বোর্ড সভায় প্রতি এমবিপিএস ব্যান্ডউইথ ৬৬৫ টাকায় বিক্রির প্রস্তাবনা উথাপিত হয়। পরে বিষয়টি জানিয়ে দেয়া হয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে। মন্ত্রনালয় থেকে যাচাই বাছাইয়ের পর এটি কার্যকরের ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়।

তবে ১ লা সেপ্টেম্বর থেকে ব্যান্ডউইথের নতুন মূল্য শুধু ঢাকা চট্রগাম এবং কক্সবাজরের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এ এলাকার বাইরে অন্যকোন বিভাগ বা এলাকায় নতুন মূল্য কার্যকর হবে না।

উল্লেখ্য, কিছুদিন আগে বিএসসিসিএল জানায় তাদের বর্তমানে ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ উৎপাদনের সামর্থ রয়েছে। এই দুইশো জিবিপিএসের মধ্যে দেশে কেবল ব্যবহার হচ্ছে মাত্র ৩০ জিবিপিএস। তাই বাড়তি ব্যান্ডউইথ ভারত এবং ইটালির কাছে রপ্তানি করার সিদ্ধান্তও নিয়েছে।

মতামত